জাতীয়

বাড়ি-ঘরের আঙিনা ছাদে বনসাই গাছ লাগান : স্পিকার

বাড়ি-ঘরের আঙিনা, বেলকুনি ও ছাদে বনসাই গাছ লাগানো এবং উপযুক্ত প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমে বনসাই শিল্পের প্রসার ঘটাতে সকলের প্রতি আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

Advertisement

বৃহস্পতিবার ঢাকায় রেডিয়েন্ট বনসাই সোসাইটি আয়োজিত ১০ম বার্ষিক বনসাই প্রদর্শনী -২০১৮ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান তিনি।

বনসাই শিল্পের বিকাশে রেডিয়েন্ট বনসাই সোসাইটির এ উদ্যোগকে স্বাগত জানান স্পিকার। তিনি বলেন, প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় বৃক্ষের ভূমিকা গুরুত্বপূর্ণ। হারিয়ে যাওয়া বৃক্ষকে সংরক্ষণ করতে বনসাই শিল্পের অবদান অপরিসীম। এই শিল্পের প্রসার ঘটিয়ে অর্থনৈতিকভাবে লাভবান হওয়ারও সুযোগ রয়েছে।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধে শহীদদের স্মরণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত দেশব্যাপী ৩০ লাখ বৃক্ষ রোপণ কর্মসূচি জনগণকে বৃক্ষরোপণে অনুপ্রাণিত করেছে। সেক্ষেত্রে বনসাই শিল্পও পিছিয়ে নেই। এ শিল্পের নান্দনিক সৌন্দর্যের পাশাপাশি বাণিজ্যিক গুরুত্ব রয়েছে। এ ছাড়া শহুরে জীবনে কর্মের ফাঁকে বনসাইয়ের একটু সবুজের ছোঁয়া ক্লান্তি মুছে আনন্দ যোগায়।

Advertisement

গুলশান নাসরিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইফাদ গ্রুপের চেয়ারম্যান ইফতেখার আহমেদ টিপু, এটিএন নিউজের প্রধান নির্বাহী সম্পাদক মুন্নি সাহা এবং মনিরুদ্দিন আহমেদ বক্তব্য দেন। অনুষ্ঠানে আগত অতিথিদের ফুলের তোড়া ও উত্তরীয় পরিয়ে বরণ করে নেয়া হয় এবং অতিথিদের মাঝে বনসাই বিতরণ করা হয়। বনসাই শিল্পীদের মাঝে ক্রেস্ট বিতরণ করেন প্রধান অতিথি। পরে প্রধান অতিথি বনসাই প্রদর্শনীর বিভিন্ন গ্যালারি ঘুরে দেখেন।

এইচএস/জেডএ/পিআর