জাতীয়

৩০০ ফেসবুক পেজ চালাচ্ছে বিএনপি-জামায়াত : তারানা

তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, দেশবাসীকে ফেসবুক ও অনলাইন পত্রিকার গুজব থেকে সাবধান থাকতে হবে। কারণ দেশ অস্থিতিশীল করতে জাতীয় নির্বাচনের প্রাক্কালে বিএনপি-জামায়াত প্রায় ৩০০ ফেসবুক পেজ থেকে বিভিন্ন গুজব ছড়াচ্ছে।

Advertisement

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদে চাঁদপুর-৪ আসনের সামসুল হক ভূইয়ার সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তারানা বলেন, এ সব ফেসবুক পেজের মাধ্যমে মিথ্যা তথ্য প্রকাশ করে দেশবাসীকে বিভ্রান্তের চেষ্টা করছে। তবে এগুলো মনিটরিংয়ের জন্য তথ্য মন্ত্রণালয় থেকে গুজব শনাক্তকরণ ও প্রতিরোধ সেল তৈরি করা হয়েছে। সেপ্টেম্বরের শেষেই এর কার্যক্রম শুরু হবে।

তিনি বলেন, সকলেই জানে বিএনপি-জামায়াতের অর্থের অভাব নেই। সে কারণে এরা প্রচুর অর্থ খরচ করে ফেসবুক ও কিছু কিছু অনলাইনের মাধ্যমে গুজব ছড়াচ্ছে।

Advertisement

তিনি বলেন, গুজব শনাক্তে মনিটরিং সেল ২৪ ঘণ্টা নজর রাখবে। কারণ গুজব রটানো অপরাধের পর্যায়ে পড়ে। তিনটি বিভাগে এ গুজব শনাক্তকরণ ও প্রতিরোধ সেল কাজ করবে। তিন ঘণ্টার মধ্যে এসব গুজব চিহ্নিত করে তা বিভিন্ন গণমাধ্যমে জানিয়ে দেয়া হবে।

তিনি আরও বলেন, কোনো ব্যক্তির বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে যদি হলুদ সাংবাদিকতা বা মিথ্যা ও উদ্দেশ্যমূলক তথ্য প্রকাশ করা হলে তার বিরুদ্ধে প্রেস কাউন্সিলে অভিযোগ জানানো যাবে। এ ছাড়া আদালতে ৫৭ ধারায় মামলারও সুযোগ রয়েছে।

ময়মনসিংহ-৯ আসনের আনোয়ারুল আবেদীনের প্রশ্নের জবাবে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, বাংলাদেশ বেতার পরিচালিত সরকারি বেতার কেন্দ্র ১২টি, বেসরকারি বাণিজ্যিক এফএম বেতার কেন্দ্র ২২টি এবং ১৭টি কমিউনিটি রেডিও রয়েছে।

এইচএস/এএইচ/জেআইএম

Advertisement