আন্তর্জাতিক

স্যুপে মৃত ইঁদুর ঘিরে তোলপাড়

‘জিয়াবু জিয়াবু’ নামের চীনের একটি জনপ্রিয় রেস্টুরেন্টে পরিবারসহ খেতে গিয়েছিলেন এক গর্ভবতী নারী। হটপট খাবারের জন্য নামকরা এ রেস্টুরেন্টে স্যুপ খাওয়া শুরুও করেন। কিন্তু কিছুক্ষণ খাওয়ার পর খাবারের বাটিতে একটি মৃত ইদুর দেখতে পান তিনি। ঘটনা ধামাচাপা দেয়ার জন্য রেস্টুরেন্ট কর্তৃপক্ষ তাকে দুই হাজার ইউয়ানের প্রস্তাব দেয়। কিন্তু ঘটনাটি আর চাপা থাকেনি। মৃত ইদুরসহ ওই স্যুপের ছবি ছড়িয়ে পড়েছে চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে। আর এ নিয়ে শুরু হয়েছে হৈ চৈ।

Advertisement

এদিকে, খাবারে মৃত ইদুর থাকায় রেস্টুরেন্টটি ১৯০ মিলিয়ন ডলার বাজার মূল্য হারিয়ে শেয়ার বাজারে বছরের সবচেয়ে ভয়াবহ দরপতনের সম্মুখীন হয়েছে। অনলাইনে দু’টি কাঠিসহ স্যুপের বাটিতে একটি মৃত ইঁদুরের ছবি ছড়িয়ে যাওয়ার পর রেস্টুরেন্টটির এ দরপতনের ঘটনা ঘটে।

আরও পড়ুন : যৌনতার বিনিময়ে বাড়ি ভাড়া!

এ ঘটনায় চীনের সানদং প্রদেশের ওই রেস্টুরেন্ট সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়। তবে রেস্টুরেন্টটি বারবার ক্ষতিপূরণ হিসেবে পাঁচ হাজার ইউয়ান দেয়ার কথা বলে আসছে।

Advertisement

স্থানীয় গণমাধ্যম কানকান নিউজ ওই নারীর স্বামীর সঙ্গে কথা বললে তিনি ক্ষতিপূরণের এ প্রস্তাব অস্বীকার করেন। ক্ষতিপূরণ চাওয়ার আগে তিনি তার স্ত্রীর সম্পূর্ণ শরীরের চেক আপ করাতে চান।

গত ৬ সেপ্টেম্বর গর্ভবতী ওই নারী তার পরিবারসহ হটপট খাবারের জন্য বের হন। তিনি ওই রেস্টুরেন্টে খাওয়া শুরু করার কিছুক্ষণ পর খাবারে মৃত ইঁদুরটি দেখতে পান।

আরও পড়ুন : ‘দিনে দর্জি, রাতে ভয়ঙ্কর খুনি’

ওই নারীর স্বামী অভিযোগ, এ ঘটনার পর ওই রেস্টুরেন্টটির একজন কর্মী তার স্ত্রীকে গর্ভপাত করানোর পরামর্শ দেন। পরামর্শ দেন যে যদি তিনি বাচ্চার স্বাস্থ্য নিয়ে চিন্তায় থাকেন তাহলে গর্ভপাত করাতে। আর এই কাজের জন্য তাকে ২০ হাজার ইউয়ান দেয়ার প্রস্তাবও দেন ওই কর্মী।

Advertisement

চীনের সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে খুব দ্রুত ওই সিদ্ধ ইঁদুরের ছবি ছড়িয়ে পড়লে মানুষ প্রচণ্ড রাগ আর ঘৃণাসহ এ ঘটনার প্রতিক্রিয়া জানান। তাদের একজন বলেন, এই ছবি দেখার পর আমার বমি বমি লাগছে। আমি আর কখনো ওই রেস্টুরেন্টে যাবো না।

আরেকজন প্রশ্ন তোলেন, যদি ওই নারীর বাচ্চার কিছু হয় তাহলে কিভাবে তারা তাকে ক্ষতিপূরণ দেবে? একটা জীবনের মূল্য কী শুধু ২০ হাজার ইউয়ান?

এসআইএস/পিআর