খেলাধুলা

রিয়াল মাদ্রিদে এখন অনেক রোনালদো

মৌসুম শুরু হওয়ার আগেই দলের সেরা তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোকে হারিয়েছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ জায়ান্ট ক্লাবটি ছেড়ে তিনি পাড়ি জমান ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসে। মাঠে এবং মাঠের বাইরে নিঃসন্দেহে রিয়ালের সেরা পারফরমার ছিলেন রোনালদো। তিনি চলে যাওয়ার পর রিয়াল মাদ্রিদ এখনও পর্যন্ত তেমন কাউকে নিয়ে আসেনি যিনি সেই জায়গাটা পূরণ করতে পারবেন।

Advertisement

তবে, শুনলে অবাক হবেন, রোনালদোর জায়গা কিন্তু রিয়ালে ফাঁকা থাকেনি। নানাভাবে, নানা পদ্ধতিতে রোনালদোর শূন্যস্থান পূরণ করা হয়েছে সান্তিয়াগো বার্নাব্যুতে। এখন রিয়াল মাদ্রিদে অনেকগুলো রোনালদো।

আসুন জেনে নেয়া যাক, রোনালদোর জায়গাগুলো কে কে দখল করেছেন

পেনাল্টি : সার্জিও রামোসরোনালদো থাকতে রিয়াল মাদ্রিদের পেনাল্টিগুলো নেয়ার ক্ষেত্রে প্রথম পছন্দ ছিলেন রোনালদো। এখন তার এই জায়গাটি দখল করে নিয়েছেন সার্জিও রামোস। ইতিমধ্যেই তিনি তিনটি গোল করে ফেলেছেন পেনাল্টি থেকে।

Advertisement

রোনালদোর বক্স : সার্জিও রামোসশুধুমাত্র ক্রিশ্চিয়ানো রোনালদোর স্পট কিকের দায়িত্ব গ্রহণই নয়, সান্তিয়াগো বার্নাব্যু স্টেডিয়ামে রোনালদো প্রায়ই তার পরিবারের জন্য যে বক্সটি ব্যবহার করতেন, সেটার দখল নিয়েছেন এখন সার্জিও রামোস।

সহ-অধিনায়কত্ব : করিম বেনজেমারিয়াল মাদ্রিদে রোনালদো প্রায়ই তৃতীয় অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করতেন। তবে এই দায়িত্বটা এখন চলে গেছে করিম বেনজেমার কাছে। সার্জিও রামোস এবং মার্সেলোর পর তিনি এখন এই দায়িত্বে।

মাঠে প্রবেশে সর্বশেষ ব্যাক্তি : করিম বেনজেমাক্রিশ্চিয়ানো রোনালদোর মধ্যে একটা কুসংস্কার ছিল। এটাকে তার নিজস্ব নিয়মও বলা যায়। মাঠে প্রবেশ করার ক্ষেত্রে তিনি আসতেন সবার শেষে। এখন রোনালদোর এই দায়িত্বটা নিজে থেকেই প্রতি ম্যাচে পালন করলেন করিম বেনজেমা।

সবচেয়ে বেশি আয় করা ফুটবলার : গ্যারেথ বেলক্রিশ্চিয়ানো রোনালদোই ছিলেন রিয়াল মাদ্রিদে সবচেয়ে বেশি আয় করা ফুটবলার। তার চলে যাওয়ার পর এখন এই তালিকার শীর্ষে চলে এসেছেন গ্যারেথ বেল। মাঠেও তার প্রমাণ দিয়ে যাচ্ছেন বেল। দারুণ পারফরম্যান্স প্রদর্শণ করে যাচ্ছেন।

Advertisement

স্কোরিং চার্টের শীর্ষস্থান : করিম বেনজেমারোনালদো চলে যাওয়ার পর রিয়াল মাদ্রিদে সবচেয়ে প্রয়োজন ছিল স্কোরিং চার্টে শীর্ষস্থানটি কে নেবেন। কে নিয়মিত গোল করে যাবেন- এটা। এই দায়িত্বটা দারুণভাবে সামলে নিচ্ছেন করিম বেনজেমা। নিয়মিতই তিনি স্কোর করছেন। রোনালদো যেমন করতেন। ইতিমধ্যে চারটি লা লিগা গোল করে ফেলেছেন তিনি।

রোনালদোর জার্সি : মারিয়ানো দিয়াজরোনালদোর বিখ্যাত জার্সি নাম্বার সেভেন। যে কারণে তাকে বলা হয় সিআর সেভেন। রিয়াল মাদ্রিদে তিনি এই নাম্বারের জার্সিই পরতেন। রিয়াল ছেড়ে চলে যাওয়ার পর তার এই জার্সিটা কাকে দেয়া হবে- সেটাই ছিল বড় একটি প্রশ্ন। অবশেষে সেই ৭ নম্বর জার্সিটা ক্লাব কর্তৃপক্ষ তুলে দিয়েছে তাদের নতুন রিক্রুট, স্প্যানিশ ফরোয়ার্ড মারিয়ানো দিয়াজের হাতে।

বাসে তার বসার সিট : আন্তোনিও পিন্তাসরিয়াল মাদ্রিদের টিম বাসে নির্দিষ্ট একটি সিটেই নিয়মিত বসতেন ক্রিশ্চিয়ানো রোনালদো। তার মত করেই সেই সিটের ডিজাইন করা ছিল। সাধারণ সিটের পরিবর্তন করতেন না কখনও তিনি। এটা তার মধ্যে একটা কুসংস্কারের মত তৈরি করেছিল। কিন্তু রোনালদো চলে যাওয়ার পর তার সেই সিটটা দখল করেছেন ফিটনেস কোচ আন্তোনিও পিন্তাস।

ম্যাচের আগের ছবি : ক্যাসেমিরো-বেনজেমারিয়াল মাদ্রিদের যে কোনো ম্যাচের আগে যে টিম ছবি তোলা হতো সেখানে রোনালদোর অবস্থান সব সময়ই ছিল একেবারে ডান পাশে। এখন তিনি নেই। ডান পাশে তার সেই জায়গাটায় দাঁড়ান হয় ক্যাসেমিরো, নয়তো করিম বেনজেমা।

বিবিসিতে তার জায়গায় : মার্কো আসেনসিওরিয়াল মাদ্রিদে বিখ্যাত ছিলেন বেল-বেনজেমা-ক্রিশ্চিয়ানো (রোনালদো)। যাদেরকে একনামে সবাই চিনতো বিবিসি নামে। এখন রোনালদো নেই। বিবিসি’র ‘সি’-এর জায়গা পরিবর্তন হয়ে এখন হয়েছে ‘এ’। বিবিএ। ‘এ’ অর্থ্যাৎ আসেনসিও। মার্কো আসেনসিও। রিয়ালের অ্যাটাকে এখন তিনিই ফ্রন্ট লাইনার।

রোনালদোর পুরস্কার : লুকা মদ্রিচরিয়াল মাদ্রিদের খেলোয়াড়রা সব সময়ই ব্যক্তিগত পুরস্কারের তালিকায় থাকেন সবার আগে। গত আট-নয় বছর ধরে এই জায়গাটা ছিল রোনালদোর জন্য নির্ধারিত। বৈশ্বিক কিংবা মহাদেশীয় ব্যক্তিগত পুরস্কারগুলোর ক্ষেত্রে রোনালদোরই থাকতেন সবার আগে। তিনিই জিততেন সব পুরস্কার। এখন তার এই জায়গাটা দখল করে নিয়েছেন লুকা মদ্রিচ। তিনিই চেষ্টা করছেন ব্যক্তিগত পুরস্কারগুলো রিয়ালে নিয়ে আসার। ইতিমধ্যেই উয়েফা বর্ষসেরার পুরস্কার জিতে নিয়েছেন তিনি। রয়েছেন ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তিনজনের তালিকায়ও।

আইএইচএস/এমএস