খেলাধুলা

একাই লড়ছেন লোকেশ রাহুল

লক্ষ্যটা অসম্ভবই বলা যায়। ওভালে সিরিজের পঞ্চম ও শেষ টেস্টটি জিততে হলে বিশ্বরেকর্ডই গড়তে হবে ভারতকে। খোলা চোখে যেটাকে মোটেই সম্ভব মনে হচ্ছে না। তবে এই অসম্ভবের মাঝেই লড়াই চালিয়ে যাচ্ছেন লোকেশ রাহুল। সতীর্থদের ব্যর্থতার মাঝেও ভারতীয় এই ওপেনার তুলে নিয়েছেন দুর্দান্ত এক সেঞ্চুরি।

Advertisement

টেস্টের পঞ্চম দিনের প্রথম সেশনের খেলা শেষ হয়েছে। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে ভারতের সংগ্রহ ৫ উইকেটে ১৬৭ রান। রাহুল ১০৮ আর ঋষভ পান্ত ১২ রান নিয়ে ব্যাট করছেন।

ভারতের সামনে ৪৬৪ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছে ইংল্যান্ড। জবাবে চতুর্থ দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমেই বড়সড় হোঁচট খেয়েছে বিরাট কোহলির দল। মাত্র ২ রান তুলতে ৩ উইকেট হারিয়ে বসে ভারত।

চতুর্থ উইকেটে প্রতিরোধ গড়েন আজিঙ্কা রাহানে আর লোকেশ রাহুল। ১১৮ রানের জুটিতে প্রাথমিক বিপর্যয় সামলে নেন তারা। পঞ্চম দিনেও ঘাঁটি গেড়ে বসতে যাচ্ছিলেন এই যুগল। তবে ৩৭ রান করা রাহানেকে সাজঘরে ফিরিয়ে এই জুটিটি ভেঙে দেন মঈন আলি। পরের ওভারে বেন স্টোকসের শিকার হানুমা বিহারি (০)।

Advertisement

তবে সতীর্থদের এই আসা যাওয়াও টলাতে পারেনি রাহুলকে। একপ্রান্ত আগলে রেখে ক্যারিয়ারের পঞ্চম টেস্ট সেঞ্চুরি তুলে নিয়েছেন। ভারতকে বাঁচিয়ে রেখেছেন তিনিই।

এমএমআর/পিআর