শিক্ষা

১৬৮১ মাদরাসার উন্নয়নে ৫৯১৮ কোটি টাকা বরাদ্দ

সারাদেশে এক হাজার ৬৮১টি মাদরাসার অবকাঠামো উন্নয়নে ৫ হাজার ৯১৮ কোটি টাকার বরাদ্দ দেয়া হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মঙ্গলবার এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। আজ মোট ১৮টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৭ হাজার ৭৮৬ কোটি ৯৫ লাখ টাকা। রাজধানীর শেরে-বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে ওই সভায় এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

Advertisement

একনেক সভা শেষে প্রকল্প নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি জানান, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের আওতায় মাদরাসা শিক্ষা অধিদফতর ও শিক্ষা প্রকৌশল অধিদফতর মাদরাসার উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়ন করবে। প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৫ হাজার ৯১৮ কোটি টাকা। এর পুরোটাই সরকারের অর্থায়ন থেকে দেয়া হবে। প্রকল্পটি ২০২১ সালের মধ্যে বাস্তবায়িত হবে।

তথ্য অনুযায়ী, বাংলাদেশে প্রায় ৯ হাজার ৩১১টি দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদরাসা রয়েছে। তার মধ্যে তিনটি সরকারি এবং বাকি ৯ হাজার ৩০৮টি বেসরকারি।

বেশিরভাগ বেসরকারি (এমপিওভুক্ত) মাদরাসারই অবকাঠামো উন্নয়ন ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। সে লক্ষ্যেই বিভিন্ন প্রকল্পের মাধ্যমে এরই মধ্যে ৪ হাজার ৫৫৯টি মাদরাসায় ২-৩টি শ্রেণিকক্ষ সংবলিত একতলা ভবন নির্মাণ করা হয়েছে। অবশিষ্ট ৪ হাজার ৭৫২টি মাদরাসায় এখন পর্যন্ত কোনো অবকাঠামোগত উন্নয়ন করা সম্ভব হয়নি।

Advertisement

অপরদিকে মাত্র ২ হাজার ১৪৭টি মাদরাসায় সম্পূর্ণ পাকা ভবন নির্মাণ করা সম্ভব হয়েছে।

তথ্য মতে, বেশিরভাগ মাদরাসায় অবকাঠামোগত উন্নত সুবিধা এখনো গড়ে ওঠেনি। ফলে অবকাঠামোগত সুবিধাবঞ্চিত ওসব মাদরাসায় অনুন্নত পরিবেশে শিক্ষার্থীরা শিক্ষাগ্রহণ করতে বাধ্য হচ্ছে। বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত বিধায় পর্যাপ্ত তহবিলের অভাবে ব্যবস্থাপনা কমিটির মাধ্যমে ওই মাদরাসাগুলোতে প্রয়োজনীয় সংখ্যক পাকা অবকাঠামো তৈরি সম্ভব হচ্ছে না। এ কারণে এসডিজি-৪ বাস্তবায়নে ও মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে সারাদেশে নির্বাচিত ১ হাজার ৬৮১টি মাদরাসার অবকাঠামোগত উন্নয়নের লক্ষ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, সভায় ১৮টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ১৭ হাজার ৭৮৬ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ১৩ হাজার ৮১৩ কোটি ৪৪ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ব্যয় করা হবে ৪২ কোটি ৬২ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৩ হাজার ৯৩০ কোটি ৮৯ লাখ টাকা।

এমএ/জেডএ/আরআইপি

Advertisement