দেশজুড়ে

চমেকে চালু হলো বোনস লাইব্রেরি

চট্টগ্রাম মেডিকেল কলেজে (চমেক) প্রতিষ্ঠা করা হলো বোনস লাইব্রেরি। কলেজ ক্যাম্পাসের নতুন ভবনে স্থাপিত এই বোনস লাইব্রেরিতে সংরক্ষণ করে রাখা হয়েছে মানব দেহের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের হাড়। ডা. মনসুর খলিলের নামানুসারে এই বোনস লাইব্রেরির নামকরণ করা হয়েছে। রোববার (৯ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন এ বোনস লাইব্রেরির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

Advertisement

চমেক সূত্র জানায়, এই লাইব্রেরিতে সংরক্ষিত মানব দেহের মাথা, বুকের পাঁজর, মেরুদণ্ড, হাত, পাসহ নানা অঙ্গের অস্থি বা হাড়গুলোতে বৈজ্ঞানিক নাম, এদের শারীরিক অবস্থান, হাড়ের নম্বর, হাড়ের কোন অংশের কি নাম, তা সন্নিবেশিত রয়েছে। এই সংগ্রহশালায় বসে শিক্ষার্থীরা হাড় নিয়ে নানামুখী গবেষণা এবং জ্ঞানচর্চার সুযোগ পাবেন। সেই লক্ষে লাইব্রেরিতে টেবিলের ব্যবস্থা রাখা হয়েছে। শুধু তা নয় আউটডোরে নিয়ে যাবার ক্ষেত্রেও লাইব্রেরিতে বোনস ইস্যুকরণের ব্যবস্থা রয়েছে।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সিটি মেয়র বলেন, ‘চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্র সংসদ ও ছাত্রলীগের সম্মিলিত প্রচেষ্ঠায় এই বোনস লাইব্রেরি প্রতিষ্ঠা করা হয়েছে। শিক্ষার্থীদের সৃজনশীল এই উদ্যোগ অন্য সব বিশ্ববিদ্যালয়ের কাছে দৃষ্টান্ত হয়ে থাকবে।’

চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্র সংসদের ভিপি ডা. সাব্বির আহমেদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো. জমিউর রহমান আকাশের সঞ্চালনায় অনুষ্ঠানে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম শাখার সভাপতি অধ্যাপক ডা.মুজিবুল হক খান, সাধারণ সম্পাদক ডা. ফয়সল ইকবাল চৌধুরী, চট্টগ্রাম মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর, চট্টগ্রাম মেডিকেল কলেজ ছাত্রলীগ সভাপতি নাহিদ হাসান, সাধারণ সম্পাদক ওয়াসিম সাজ্জাত রানা বক্তব্য দেন। এ সময় মেডিকেল কলেজের বিভাগীয় প্রধানসহ সংশ্লিষ্ট শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

Advertisement

জেডএ/আরআইপি