অর্থনীতি

আরও এক কোটি ১৪ লাখ পরিবারের তথ্য নেবে বিবিএস

দেশের দারিদ্র্যপীড়িত পরিবারভিত্তিক দারিদ্র্য ও সুবিধাবঞ্চিতদের চিহ্নিত করতে ন্যাশনাল হাউজহোল্ড ডাটাবেজ (এনএইচডি) তৈরিতে কাজ করছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে (বিবিএস)। তৃতীয় পর্যায়ে এবার ১ কোটি ১৪ লোকের তথ্য নেয়া হবে। এর আগে দুই ধাপে প্রায় আড়াই কোটি খানার (একত্রিতভাবে বসবাসরত গোষ্ঠী বা পরিবার) তথ্য নেয়া হয়েছে। এর ফলে এই সঠিক পরিকল্পনা ও দরিদ্র পরিবার চিহ্নিত করা সহজ হবে। রোববার বিবিএস এনএইচডি প্রকল্পের আওতায় তৃতীয় ফেজের কাজের উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বিবিএস মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন, অতিরিক্ত সচিব (উন্নয়ন) বিকাশ কিশোর দাস, অতিরিক্ত সচিব (তথ্য ব্যবস্থাপনা) মাহমুদা আকতার।

Advertisement

চলতি মাসের ২৭ তারিখে মাঠ পর্যায়ে তথ্য নেয়া শুরু হবে। ২০ দিন ধরে ৫৯ হাজার গণনাকারী তথ্য সংগ্রহ করবেন। এ ফলে দেশে মোট খানার সংখ্যা ৩ কোটি ৬০ লাখ হবে বলে জানিয়েছে বিবিএস।

এ জরিপের মাধ্যমে প্রকৃত দরিদ্র ও সুবিধাবঞ্চিতদের দারিদ্র্য দূর করা সরকারের জন্য সহজ হবে। এনএইচডি প্রকল্পটি বাস্তবায়ন হলে সম্ভব হবে অতিদরিদ্র জনগোষ্ঠীর জন্য বাস্তবায়িত বিভিন্ন কর্মসূচি প্রকল্পের উপকারভোগী নির্বাচনে দ্বৈততা রোধ করা। খানার আর্থ-সামাজিক পর্যায় থেকে সামাজিক অবস্থা চিহ্নিত করা হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।

অনুষ্ঠানে আরও জানানো হয়, রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগের ২২ জেলায় তথ্য সংগ্রহ করা হবে। মোট জোনাল অফিসার ২২শ, সুপারভাইজার সাড়ে ১১ হাজার এবং উপজেলা সমন্বয়কারী ১৬৭ জন নিয়োগ দেয়া হবে আউট সোর্সিংয়ের মাধ্যমে।

Advertisement

প্রথমধাপে ২০১৭ সালের ৪ এপ্রিল থেকে ২৩ এপ্রিল বরিশাল ও রংপুর বিভাগের সব জেলায় ৮৫ লাখ খানার তথ্য সংগ্রহ করা হয়।

দ্বিতীয় ধাপে ২০১৭ সালের ১৪ জানুয়ারি থেকে ২ ফেব্রুয়ারি ঢাকা ও চট্টগ্রাম বিভাগের সব জেলায় ১ কোটি ৬০ লাখ খানার তথ্য সংগ্রহ করা হয়।

এমএ/জেএইচ/পিআর

Advertisement