খেলাধুলা

খলনায়ক গোলরক্ষক সোহেল

শেষ বাঁশি বাজতেই মাঠে ছড়িয়ে ছিটিয়ে শুয়ে পড়লেন বাংলাদেশের ফুটবলাররা। ব্যতিক্রম ছিলেন শুধু অধিনায়ক জামাল ভুঁইয়া এবং গোলরক্ষক শহীদুল আলম সোহেল। অধিনায়ক হনহন করে মাঠ থেকে চলে গেলেন ড্রেসিং রুমে। গোলরক্ষক সোহেল ঠায় দাঁড়িয়ে রইলেন পোস্টের সামনে।

Advertisement

সোহেলকে তখন মনে হয়েছিলেন জীবন্ত মূর্তি। কোনো সতীর্থ তখন সান্তনা দিতে যাননি সোহেলের কাছে। নেপালি খেলোয়াড়রা সারিবদ্ধ হয়ে হাত মেলালেন বাংলাদেশকে ডোবানো এ গোলরক্ষকের সঙ্গে। সান্তনার আড়ালে যেন নেপালিরা তাকে অভিনন্দনই জানিয়ে এলেন মনে মনে। প্রতিপক্ষের পোস্টে এমন গোলরক্ষক থাকলে জিততে কী আর খেলতে হয় নাকি?

সেমিফাইনাল নিশ্চিত না হলে পাকিস্তান হয়তো অভিমান করতো সোহেলের উপর। বাংলাদেশকে তারা হারাতে পারেনি সোহেলের দুটি ভালো সেভের কারণেই। কিন্তু যে ম্যাচে ভালো খেলাটা জরুরী, যে ম্যাচের উপর ভাগ্য ঝুলে ছিল সেই ম্যাচেই সোহেল ফিরে গেলেন তার পুরোনো চরিত্রে। বহুবার বাংলাদেশ ডোবানো সোহেলের এক ব্যর্থতায় ভেঙ্গে গেলো দেশের কোটি কোটি মানুষের স্বপ্ন।

ম্যাচের পর যে পথে দলের ড্রেসিং রুমে যাওয়ার কথা ম্যানেজার সত্যজিৎ দাস রুপু খেলোয়াড়দের নিয়ে হাটলেন উল্টো পথে। পশ্চিম গ্যালারির দর্শকদের ভয়ে অনেক দূর দিয়ে ড্রেসিং রুমে ফিরতে গেলে রুপুদের পথে ফিরিয়ে আনেন কোচ। মাঠের পশ্চিম কোনা দিয়ে ট্র্যাকে উঠে কোচ জেমি ডে দর্শকদের উদ্দেশ্য হাত নাড়েন এবং ম্যাচে দলকে সমর্থন দেয়ার জন্য অভিনন্দন জানান। দর্শকরা শেষে স্পোর্টিংলি আচরণই করেছেন। ম্যাচের শেষ দিকে উত্তপ্ত হওয়া গ্যালারি ম্যাচের পর 'নেপাল', 'নেপাল' বলে স্লোগানও দিয়েছে।

Advertisement

তবে দর্শক-সমর্থক সবারই ক্ষোভ সোহেলের উপর। এমন গোল খাওয়ার পর তাকে তুলোধুরো করছেন সবাই। তবে কোচ জেমি ডে কিন্তু ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে নেপালকে গোল উপহার দেয়া সোহেলের পক্ষেই সাফাই গেয়েছেন। কোচ তার খেলোয়াড়ের পাশে থাকবেন সেটাই স্বাভাবিক। কেন আশরাফুলকে রেখে সোহেলকে খেলানো হলো এমন জোরালো প্রশ্ন ছুটলো কোচের দিকে। কোচ বারবার বললেন, ফুটবলে ভুলত্রুটি হতেই পারে।

এতবড় ভুল করে দেশকে ডোবানো সোহেলকে নিয়ে দুই শব্দের ব্যাখ্যা তো যায় না। তাই আবার প্রশ্ন-নীলফামারীতে ভুল করে শ্রীলংকার কাছে হারানোর পরও কেন তাকে দলে নেয়া হলো? টুর্নামেন্ট শুরুর আগে সোহেলের পক্ষে কথা বলতে গিয়ে কোচ জেমি ডে’র লম্বা বলেই তাকে বিবেচনা করছেন তিনি। আর নেপালের কাছে হারার পর বললেন,‘সোহেলতো পাকিস্তানের বিরুদ্ধে ভালই করেছে। দুটি ভালো সেভ করেছে।’

রানাও নাকি এমন ভুল করেছে এশিয়ান গেমসে-প্রসঙ্গ তুলে জেমি ডে বলেছেন,‘ভুল সবাই করতে পারে।’ তবে কোচের ব্যাখ্যাগুলো মানতে পারছেন না দর্শকরা। জেমি ডে স্বাধীনভাবে দল গঠণ করতে পারছেন কিনা সে প্রশ্নও এখন বড় হয়ে সামনে এসেছে।'

আরআই/এসএএস/আরএস

Advertisement