খেলাধুলা

‘প্রথম দেখাতেই বলেছিলাম টেস্ট খেলার সামর্থ্য আছে মাশরাফির’

বছর দুয়েক আগে বাংলাদেশ ক্রিকেট দলের পেস বোলিং কোচ হিসেবে যোগ দিয়েছেন ক্যারিবীয়ান কিংবদন্তি কোর্টনি ওয়ালশ। ২০১৬ সালে প্রথমবারের মতো বাংলাদেশে এসেই তিনি বুঝেছিলেন টেস্ট খেলার জন্য পুরোপুরি প্রস্তুত রয়েছেন মাশরাফি বিন মর্তুজা।

Advertisement

টেস্ট ক্রিকেট থেকে আনুষ্ঠানিক অবসর না নিলেও দীর্ঘ ৯ বছর ধরে সাদা পোশাকের ক্রিকেটের বাইরে আছেন মাশরাফি। হাঁটুর ইনজুরির কারণে ২০০৯ সালের ক্যারিবীয়ান সফরের পর আর টেস্ট খেলার সুযোগ হয়নি মাশরাফির। দীর্ঘ এই সময়ে বেশ ক’বারই মাশরাফির কণ্ঠে শোনা গিয়েছে অভিজাত ক্রিকেটে ফেরার আকুতি।

কিন্তু ফিজিওর অনুমতি মেলেনি বলেই বাইশ গজে লাল বলটা নিয়ে দৌড়ানোর সুযোগ হয়নি মাশরাফির। সাম্প্রতিক সময়ে ফিটনেসে দুর্দান্ত উন্নতি করেছেন তিনি। কিন্তু তবু মেলেনি টেস্ট খেলার অনুমতি। সেই মাশরাফিকে ২০১৬ সালে প্রথম দেখাতেই ওয়ালশ জানিয়েছিলেন টেস্ট খেলার সামর্থ্য রয়েছে তার।

আসন্ন এশিয়া কাপের জন্য আনুষ্ঠানিক অনুশীলন শেষ হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের। স্বেচ্ছা অনুশীলন করছেন এখন ক্রিকেটাররা। সেখানেই চোখ রাখছেন পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। তারই ফাঁকে শনিবার কথা বলেছেন সংবাদ মাধ্যমের সাথে। আলোকপাত করেছেন সাম্প্রতিক নানান বিষয়ে।

Advertisement

এই আলাপের ফাঁকেই মাশরাফির ব্যাপারে বলতে গিয়ে ওয়ালশ বলেন, ‘মাশরাফির অভিজ্ঞতা ও বল হাতে দক্ষতা অন্য সবার চেয়ে ভিন্ন এবং অন্যদের চেয়ে ভাল। অভিজ্ঞতা তাকে এতো দূর এনেছে ঠিক তবে ফাস্ট বোলার হিসেবেও খুব ভালো সে। যদি ইনজুরিতে না পড়তো তাহলে হয়তো এখনো টেস্ট খেলতো সে। আমি যেদিন প্রথম দেখেছিলাম তাকে আমি বলেছিলাম যে সে টেস্ট ম্যাচ খেলার মতো অবস্থায় আছে। হয়তো ইনজুরির কারণেই সে সব ফরম্যাটে খেলতে পারছে না।’

এ সময় আগের অনেকবারের মতোই মাশরাফিকে তরুণদের জন্য উদাহরণ হিসেবে দাঁড় করান ওয়ালশ। মাশরাফির কাছে তার পারফরম্যান্সই যে ব্যক্তিগত আত্মসম্মান সেটিও মনে করিয়ে দেন ওয়ালশ।

তিনি বলেন, ‘বাংলাদেশের হয়ে বিগত বছরগুলোতে মাশরাফিই সেরা পেসার। এখন তরুণদেরও মাশরাফির মতো ক্ষুধাটা দেখানোর পালা। কোচেরা মাঠের বাইরে থেকে যতটা করতে পারে আমরা তার পুরোটাই করি। তরুণদের পারফর্ম করার ইচ্ছা থাকতে হবে। নিজের পারফরম্যান্সকে আত্মসম্মান হিসেবে দেখেন মাশরাফি। এটাই পার্থক্য গড়ে দেয়। সে ভালো করতে চায়, লড়াই করতে চায়। আমাদের এটিই প্রয়োজন।’

এসএএস/আরআইপি

Advertisement