খেলাধুলা

বয়কটের সাথে তুলনায় গর্বিত মঈন

কেনিংটন ওভালে সিরিজের শেষ ম্যাচে সত্যিকারের টেস্ট ম্যাচের মতো করেই ম্যাচটা খেলছে স্বাগতিক ইংল্যান্ড। প্রথম ছয় ব্যাটসম্যানের সবাই খেলেছেন শম্বুক গতিতে। কারো স্ট্রাইকরেটই পেরোয়নি চল্লিশের কোঁটা।

Advertisement

সবাইকে ছাড়িয়ে গেছেন সদ্যই তিন নম্বরে প্রমোশন পাওয়া মঈন আলি। মাত্র ২৯.৪১ স্ট্রাইকরেটে ১৭০ বল খেলে করেছেন ৫০ রান। ধীরগতির এই ইনিংসে সতীর্থদের টিপ্পনীও শুনতে হয়েছে তাকে। তবে এই টিপ্পনীটা ইতিবাচকভাবেই নিয়েছেন মঈন।

দীর্ঘ চার ঘণ্টার ইনিংসের মাঝে চা পানের বিরতিতে যাওয়ার পরে সতীর্থরা তাকে মজা করেই ডাকতে থাকে জেওফ্রে বয়কট হিসেবে। ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসের সেরা অলরাউন্ডার হিসেবেই ধরা হয় বয়কটকে। মূলত ব্যাটিংয়ে প্রমোশন পেয়ে তিন নম্বরে নামাতেই মঈনকে বয়কট বলে ডাকেন সতীর্থরা।

সতীর্থদের এই মজার প্রতিউত্তরে চুপ ছিলেন মঈন। তবে এতে যে মজা পেয়েছেন বেশ, তা জানিয়েছেন দিন শেষ সংবাদ সম্মেলনে। মঈন বলেন, ‘আমি অনেক বল খেলেছি, মিস করেছি। আমি সম্ভবত মিস করা বলগুলো ব্যাটে লাগানোর মতো যোগ্য ছিলাম না। আমি যখন চা পানের বিরতিতে গেলাম তখন বাকিরা আমাকে জেওফ্রে বয়কট হিসেবে ডাকতে শুরু করে। এরপর যখন তারা নামল এবং প্রথম বলটি মিস করলো তখন খুব মজা পেয়েছি আমি।’

Advertisement

প্রথম দিনে ৭ উইকেট হারিয়ে ১৯৮ রান করা ইংল্যান্ড দ্বিতীয় দিনে অলআউট হয়েছে ৩৩২ রানে। ৮৯ রানের লড়াকু ইনিংস খেলেছেন জস বাটলার।

এসএএস/জেআইএম