অর্থনীতি

উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতা করে বাণিজ্য করতে সক্ষম বাংলাদেশ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, উন্নত বিশ্বের সঙ্গে প্রতিযোগিতা করে বাণিজ্য করতে বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে। তিনটি শর্ত পূরণ করে ইতোমধ্যে এলডিসি থেকে উন্নয়নশীল দেশে প্রবেশের প্রথম ধাপ সফলভাবে অতিক্রম করেছে।

Advertisement

তিনি বলেন, ২০২৪ সালে পরিপূর্ণভাবে উন্নয়নশীল দেশে পরিণত হবে। ২০২৭ সালের পর বাংলাদেশ আর এলডিসিভুক্ত দেশের বাণিজ্য সুবিধা পাবে না। বিশ্ব বাণিজ্যে প্রতিযোগিতা করে এগিয়ে যাবে। এজন্য বাংলাদেশ প্রস্তুতি শুরু করেছে, নির্ধারিত সময়ের আগেই প্রয়োজনীয় সক্ষমতা অর্জন করবে।

শনিবার (৮ সেপ্টেম্বর) ঢাকায় মাইডাস সেন্টারে মাইক্রো ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট অ্যাসিস্টেন্স অ্যান্ড সার্ভিস (মাইডাস) এর ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মাইডাস পরিচালনা পর্ষদের সভাপতি পারভীন মাহমুদের সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডের রাষ্ট্রদূত এইচ হেরি ভারউইজি, ইউএসএইড এর বাংলাদেশ মিশন পরিচালক ডেরিক এস. ব্রাউন, পাম নেদারল্যান্ডের সিনিয়র বিশেষজ্ঞ আকি ওকমা, মাইডাস পরিচালনা পর্ষদের পরিচালক রোকেয়া এ রহমান এবং ব্যবস্থাপনা পরিচালক ড. এ এস এম মশিউর রহমান।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শূন্যহাতে যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ পরিচালনার দায়িত্বভার গ্রহণ করেছিলেন। সোনার বাংলা গড়ার কাজ শুরু করলেও তা তিনি শেষ করতে পারেননি। আজ তারই কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ করছেন।

Advertisement

তিনি বলেন, বাংলাদেশের উন্নয়ন এখন দৃশ্যমান। বাংলাদেশের রফতানি ৩৪৮ মিলিয়ন ডলার থেকে গত বছর মোট রফতানি দাঁড়িয়েছে ৪১.৫ বিলিয়ন মার্কিন ডলারে। রফতানি দিনে দিনে বাড়ছে। পদ্মাসেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল, মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্রের মতো বৃহৎ প্রকল্পগুলো বাংলাদেশ বাস্তবায়ন করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন ২০২১ অর্জিত হয়েছে। বাংলাদেশ এখন ডিজিটাল মধ্য আয়ের দেশ। ২০৪১ সালে বাংলাদেশ হবে উন্নত দেশ।

অনুষ্ঠানে মাইডাসের সহযোগিতায় ব্যবসায় বিভিন্ন ক্ষেত্রে অসামান্য কৃতিত্ব অর্জনের জন্য আটজন বিশিষ্ট উদ্যোক্তাকে মাইডাসের পরিচালনা পরিষদ ‘মাইডাস উদ্যোক্তা পুরস্কার-২০১৮’ প্রদান করে। বাণিজ্যমন্ত্রী তাদের হাতে ক্রেস্ট এবং সার্টিফিকেট তুলে দেন।

এমইউএইচ/এমআরএম/আরআইপি

Advertisement