খেলাধুলা

অংক ভুলে ম্যাচে মনোযোগ বাংলাদেশ কোচের

দুই ম্যাচ শেষে গ্রুপ টেবিলটা দৃষ্টি নন্দন বাংলাদেশের জন্য। চার দলের গ্রুপটা শাসন করছে লাল-সবুজ জার্সিধারীরা। তারপরও একটা অস্বস্তি বাংলাদেশ শিবিরে। ৬ পয়েন্ট ঝুলিতে ভরেও সেমির অপেক্ষা। যে অপেক্ষা ৩ পয়েন্ট করে পাওয়া পাকিস্তান-নেপালেরও।

Advertisement

শনিবার সাফ চ্যাম্পিয়নশিপের দুটি ম্যাচ নির্ধারণ করবে এই তিন দলের ভাগ্য। আর সেমির সম্ভাব্য ভাগ্যবানদের তালিকায় বাংলাদেশ সবার সামনে থেকেই গ্রুপের শেষ ম্যাচ খেলতে নামবে নেপালের বিরুদ্ধে। শনিবার সন্ধ্যা ৭ টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

সেমিফাইনালে উঠতে নেপালের বিরুদ্ধে জিততেই হবে- এ সমীকরণ মেলাতে হবে না বাংলাদেশকে। ড্র হলেই চলবে। আবার হারলেও সমস্যা হবে না। বাংলাদেশ-নেপাল মাঠে নামার আগেই শেষ হয়ে যাবে পাকিস্তান-ভুটানের মধ্যে গ্রুপের অন্য ম্যাচটি। এ ম্যাচের ফল বাংলাদেশের ভাগ্য নির্ধারণ করে দিতে মাঠে নামার আগেই। পাকিস্তান পয়েন্ট খোয়ালেও শেষ চার নিশ্চিত হয়ে যাবে জেমি ডে’র শিষ্যদের।

প্রথম ম্যাচে পাকিস্তান জিতলে সন্ধ্যায় নেপালের বিরুদ্ধে বাংলাদেশকে ড্র করতে হবে সমীকরণ এড়াতে। নেপাল জিতলে ৩ দলের পয়েন্ট হবে ৬। তখন গোল গড়ের হিসেবে শেষ চারের টিকিট পাবে দুই দল।

Advertisement

পাকিস্তান আর নেপাল হারলে অংকের হিসেবের ভাগীদার হবে ভুটানও। তবে তাদের জয়টা এত বড় ব্যবধানে হতে হবে যে, এই ভুটানকে দিয়ে তা আশা করছে না কেউ। পাহাড়ী দেশটি যে দুই ম্যাচে ৬ গোল খেয়ে বসে আছে।

এই যে এত অংকের হিসেবে তা মাথায় আনতে চান না বাংলাদেশ কোচ জেমি ডে। তার সব মনোযোগ নেপালের বিরুদ্ধে ম্যাচে। জয়ের নৌকায় চড়েই তিনি নোঙর ফেলতে চান তীরে-জয়ের হ্যাটট্রিক করেই বাংলাদেশকে নিয়ে যেতে চান সেমিফাইনালে।

‘আমাদের এ ম্যাচটা ভালো খেলে জিততে হবে সেমিফাইনালে ওঠার জন্য। জয় ছাড়া অন্য কিছু ভাবছি না। আমাদের নিজেদের খেলাটা খেলতে হবে। নেপাল অনেক ভালো দল। ভুটানের বিরুদ্ধে ৪ গোলে জিতে সেটা প্রমাণ করেছে। আমরা জিতেই সেমিফাইনালে উঠতে চাই। আমার প্রত্যাশা, ছেলেরা ভালো খেলা ও জয়ের ধারা অব্যাহত রাখবে’-শুক্রবার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুশীলন শুরুর আগে বলছিলেন বাংলাদেশ কোচ।

‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিল

Advertisement

দল

খেলা

 জয়

ড্র

হার

গোল 

  পয়েন্ট

বাংলাদেশ

   ২     

২ 

০     

০     

৩/০  

নেপাল 

   ২     

১ 

০     

১ 

৫/২  

পাকিস্তান

    ২     

০    

১ 

২/২  

ভুটান 

   ২  

০     

০  

২     

০/৬  

আরআই/এমএমআর/পিআর