জাতীয়

এটা অর্থমন্ত্রীর কাজ নয় : সিইসি

নির্বাচনের তারিখ ঘোষণা করে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ভুল করেছেন বলে মন্তব্য করলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা। তিনি বলেন, আমরা তাকে (অর্থমন্ত্রী) বলিনি। তার এভাবে বলা উচিত হয়নি। আমরা তার সঙ্গে যোগাযোগ করিনি। মিডিয়ার সামনে বললাম, অর্থমন্ত্রী ভুল করেছেন। এটা তার কাজ নয়। এভাবে বলা তার ঠিক হয়নি।’

Advertisement

বৃহস্পতিবার রাজধানীর হোটেল র‌্যাডিসনে দক্ষিণ এশিয়ার নির্বাচন কমিশনের সংগঠন ফোরাম অব ইলেকশন ম্যানেজমেন্ট বডিস অব সাউথ এশিয়ার (এফইএমবিওএসএ-ফেমবোসা) দুই দিনব্যাপী সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন সিইসি।

অপর প্রশ্নের জবাবে এম নূরুল হুদা বলেন, আমরা অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচন করতে সক্ষম।

এর আগে সংবাদ সম্মেলনে সিইসি ফেমবোসা সম্মেলন সম্পর্কে জানান, ৯ দফা ঢাকা ঘোষণার মধ্য দিয়ে এ সম্মেলন শেষ হয়েছে। ফেমবোসার আগামী সম্মেলন ভুটানে অনুষ্ঠিত হবে। বাংলাদেশের প্রধান নির্বাচন কমিশনার হিসেবে তিনি (কে এম নূরুল হুদা) এই সংগঠনের চেয়ারপারসনের দায়িত্ব নিয়েছেন।

Advertisement

প্রসঙ্গত, সংবিধান অনুযায়ী আগামী ৩০ অক্টোবর থেকে ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে নূরুল হুদার কমিশনের সামনে। কমিশন যে ডিসেম্বরের শেষ সপ্তাহে ভোটের সম্ভাব্য সময় ধরে প্রস্তুতি নিচ্ছে, সে কথাও বলেছিলেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

এ নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করার এখতিয়ার নির্বাচন কমিশনের হলেও সম্ভাব্য একটি তারিখ বুধবার আগেই বলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) নবনির্বাচিত মেয়র ও কাউন্সিলররা সচিবালয়ে অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে আসেন। এ সময় নির্বাচন সংক্রান্ত প্রশ্নের জবাবে মুহিত বলেন, ‘নির্বাচন হতে পারে আগামী ২৭ ডিসেম্বর। সেই হিসেবে ২৫ সেপ্টেম্বরের আগে নির্বাচনকালীন সরকার গঠন করা হতে পারে।'

এইচএস/জেডএ/পিআর

Advertisement