বিনোদন

নায়কদের ভালোবাসায় অমর নায়ক সালমান শাহ

ঢাকাই ছবির সোনালি অতীতের সাক্ষী সালমান শাহ। নব্বই দশকের গোড়ার দিকে ধুমকেতুর মত তার আগমন ঢালিউডে। মাত্র ক’বছরের ক্যারিয়ারে তার ২৭টি ছবি মুক্তি পায়। বলা যায়, সালমান শাহের সব ছবিই ছিল সুপার ডুপার হিট! তবে হঠাৎ কোনো এক কারণে সালমান শাহের অকাল মৃত্যু ঘটে। মৃত্যুর পর আজও সালমান বাংলা ছবির এক উজ্জ্বল নক্ষত্র হয়ে আছেন। আজ সালমান শাহের ২২তম মৃত্যুবার্ষিকী। তার কর্মগুণে এ প্রজন্মের নায়কদের কাছে তিনি আজও আইডল। হালের চিত্রনায়করা বললেন তাদের ভালোলাগা ও অভিনয়ের অনুপ্রেরণায় সালমান শাহকে নিয়ে-

Advertisement

শাকিব খানএকজন প্রকৃত সুপারস্টারের নাম হলো সালমান শাহ। এতো বছর পরে এসেও তার ভক্তরা তাকে ধরে রেখেছে। আল্লাহ তাকে বেহেস্ত নসিব করুন। আমি নিজেও সালমান ভাইকে অনেক পছন্দ করি। তার অনেক সিনেমা দেখেছি। তিনি যে সময় চলে গেছেন এমন অল্প বয়সে যেনো কোন কেউ না চলে যায়। তার চলে যাওয়াটা আমাদের জন্য অনেক কষ্টের অনেক বেদনার।

জায়েদ খানপ্রিয় নায়ক সালমান শাহ আমারদের অনেক কিছু দিয়ে গেছেন। তাকে আমরা পাব না আর। কিন্তু তার রেখে যাওয়া কাজ আমাদের অনুপ্রেরণা হয়ে থাকবে আজীবন। মৃতুর পরে সেই মানুষটির জন্য দোয়া ছাড়া আর কিছুই করার থাকে না আমাদের। আজ তার জন্য জন্য শিল্পী সমিতিতে কুরআন খতম চলছে। ওনার জন্য এই কুরআন খতম ,দোয়া ও নামায এগুলো ওনার পরকালের জন্য ওনার আত্তার শান্তি দিবে।তাই আপনারাও ওনার জন্য দোয়া করতে থাকেন তার জন্য।বাপ্পি চৌধুরী

আমাদের স্বপ্নের নায়ক সালমান শাহ। বাংলা চলচ্চিত্রের এক উজ্জ্বল নক্ষত্র তিনি। তার স্টাইল আর অভিনয়ে মুগ্ধ আমি। শুধু আমি কেন? ঢাকাই ছবির প্রতিটি দর্শকের কাছেই স্বপ্নের নায়ক তিনি মুগ্ধতার নায়কও। এ নায়ককের সঙ্গে কাজ করেছেন তাদের অনেককে বলতে শোনেছি, তিনি এতোটা স্টাইলিশ ছিলেন যে ছবিতে পরিচালক পোশাক নির্বাচনের ব্যাপারটা তার ওপর ছেড়ে দিতেন। ফরমাল পোশাক পরবেন নাকি ক্যাজুয়াল লুক নেবেন, সেই সিদ্ধান্ত সালমান শাহই নিতেন। যেকোনো প্রয়োজনে আউটডোরে গেলে কিংবা শুটিংয়ের জন্য দেশের বাইরে গেলে ফিরে আসার সময় তার সঙ্গে থাকত নানা ধরনের পোশাক-আশাক ভর্তি ছয়-সাতটি লাগেজ। ভাবা যায়! কতটা স্টাইলিশ নায়ক ছিলেন তিনি।শুধুই কি ফ্যাশন শিখিয়েছেন তিনি? দিয়েছেন আরও বেশি। বড় পর্দায় তার ক্যারিয়ার মাত্র তিন-চার বছর। করেছেন মাত্র ২৭টি ছবি। এতেই লাখো লাখো দর্শকদের মুগ্ধতার সাগরে ভাসিয়েছেন। স্যালুট এ হে নায়ক, আপনার মৃত্যু নেই, লাখো লাখো মানুষের হৃদয়ে আপনি ছিলেন, আছেন, থাকবেন।

Advertisement

সাইমন ১৯৯৬ এর ৫ই সেপ্টেম্বরের রাতটি ছিল রহস্যে ঘেরা একটি রাত, যে রহস্য এখনো ভেদ করা যায়নি, করতে পারেনি প্রশাসন। বাংলা সিনেমার কালজয়ী চিত্রনায়ক সালমান শাহ্’র মা-ভাই, আত্মীয়-স্বজন ও তার রেখে যাওয়া ভক্তদের দীর্ঘদিনের ন্যায়বিচার পাওয়ার প্রত্যাশা পূরণ করুক পুনঃতদন্তকারী সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) এটাই আমার চাওয়া। সালমান শাহ শুধু নায়ক হিসেবে নয়, আমি শুনেছি তিনি মানুষ হিসেবেও খুব ভালো ছিলেন। বেঁচে থাকলে চলচ্চিত্রের বাইরে হয়তো অনেক সামাজিক কাজেও তিনি অবদান রাখতেন। আজকের এই দিনে সালমান শাহকে জানাই বিনম্র শ্রদ্ধা।

নিরব মিডিয়াতে কাজ করার শুরু দিকে ইচ্ছে ছিল ফিল্মে অভিনয় করবো এবং ফিল্মেই ক্যারিয়ার গড়বো। আর এই ইচ্ছেটার পেছনে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছেন অমর নায়ক সালমান শাহ। কারণ তার অভিনয়-স্টাইল আমাকে সবসময় মুগ্ধ করে। বারবার তার ছবি দেখে মনে হতো আমিও ফিল্মে অভিনয় করবো। সেই থেকে আমার নায়ক হবার স্বপ্নের বুনন। এখন তো বাস্তব। আমার রুপালি পর্দার যাবতীয় অনুপ্রেরণা হলেন সালমান শাহ। তিনি আমাদের মাঝে মরেও অমর হয়ে আছেন। আজ প্রিয় নায়কের বিদেহি আত্মার শান্তি কামনা করি।

সিয়ামগেল মে মাসে ইউটিউবে ‘নাম্বার ওয়ান হিরো’ নামে একটি গান প্রকাশ হয়। ‘পোড়া মন ২’ ছবির সেই গানে দেখা যায় নবাগত চিত্রনায়ক সিয়ামকে। গানটির প্রাণ ছিলেন অকাল প্রয়াত চিত্রতারকা সালমান শাহ। সালমানের মৃত্যুবার্ষিকীতে তাকে স্মরণ করে দুটি গানের লাইন শেয়ার করেছে। লাইনদুটো হলো- ভালো আছি ভালো থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখ।

এমএবি/এলএ/জেআইএম

Advertisement