দেশজুড়ে

সীমান্তে ৬ ভারতীয় নাগরিক আটক

রাজশাহী সীমান্তে অবৈধ অনুপ্রবেশের দায়ে ৬ ভারতীয় নাগরিককে আটক করেছে বিজিবি। তারা হলেন-ভারতের পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার রানীতলা থানার গোপালপুর গ্রামের ইউসুফ শেখ, জাকিরুল শেখ, দ্বীন মোহাম্মদ, আনসারুল, জীবন ও বিটন শেখ।

Advertisement

আটক ভারতীয়দের রাজশাহীর গোদগাড়ী সীমান্তের সাহেবনগর সীমান্ত ফাঁড়িতে রাখা হয়েছে। সাহেবনগর সীমান্ত ফাঁড়ির নায়েব সুবেদার আশরাফ আলী ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন। তবে তিনি বিস্তারিত জানাতে পারেননি।

বিজিবির সংশ্লিষ্ট সূত্র জানায়, বুধবার ভোরে গোদাগাড়ীর সাহেবনগর সীমান্ত এলাকা দিয়ে ৬ ভারতীয় নাগরিক কয়েকটি গরু,মহিষ নিয়ে বাংলাদেশ সীমান্তের ভেতরে প্রবেশ করেন। গরু, মহিষগুলি সাহেবনগর সীমান্ত ফাঁড়ি সংলগ্ন খাটালে রেখে তারা ভারতে ফিরে যাওয়ার চেষ্টা করলে এসময় ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) তাদের তাড়া করে। ফলে তারা আর ভারতীয় ভূখণ্ডে ফিরে যেতে পারেনি। ফলে সীমান্তের এপারে তাদের পেয়ে বিজিবি আটক করে ফাঁড়িতে নিয়ে যায়।

সূত্র আরও জানায়, ঘটনার পরপরই বিজিবির সাহেবনগর ফাঁড়ির পক্ষ থেকে বিপরীতে ভারতীয় চরলবনগোলা বিএসএফ ফাঁড়িকে ৬ ভারতীয়কে আটকের বিষয়টি অবহিত করা হয়েছে। পতাকা বৈঠকের মাধ্যমে তাদের ভারতে ফেরত দিতে সংশ্লিষ্ট বিএসএফ কর্তৃপক্ষকে অনুরোধ করা হলে আটককৃতদের ভারতীয় নাগরিকের পরিচয় শনাক্তের আগে তাদের গ্রহণে আপত্তি জানায়। ফলে বুধবার সন্ধ্যা পর্যন্ত আটক ভারতীয় নগরিকদের সাহ্বে নগর সীমান্ত ফাঁড়িতেই রাখা হয়েছিল।

Advertisement

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক বিজিবির এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, যেহেতু পারস্পারিক সৌহার্দপূর্ণ সম্পর্কের সূত্রে ৬ ভারতীয়কে বিজিবি ভারতীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের উদ্যোগ নিয়েছিল। কিন্তু তারা নিজেরাই জটিলতা তৈরি করায় আটক ৬ ভারতীয়ের বিরুদ্ধে সীমান্ত অতিক্রম ও অবৈধ প্রবেশের দায়ে তাদের বিরুদ্ধে মামলা দায়েরের প্রক্রিয়া চলছে।

এবিষয়ে রাজশাহী ১-বিজিবি ব্যাটালিয়ানের উপ-অধিনায়ক মেজর আশিক বুলবুল জানান, আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের চেষ্টা করা হচ্ছে। শেষ পর্যন্ত সেটা সম্ভব না হলে আইনি প্রক্রিয়া গ্রহণ করা হবে।

ফেরদৌস সিদ্দিকী/আরএ/পিআর

Advertisement