লাইফস্টাইল

উজ্জ্বল ত্বক পেতে চাইলে যেসব খাবার এড়িয়ে চলবেন

ত্বকের উজ্জ্বলতার জন্য আমাদের কতই না প্রচেষ্টা। রূপচর্চা থেকে সাজগোজ, সবকিছুতেই সতর্ক। কিন্তু শুধু বাইরে থেকে যত্ন নিলে সাময়িক উপকার মিললেও মূলত যত্ন নিতে হবে ভেতর থেকে। অর্থাৎ নজর দিতে হবে খাবারের দিকে।

Advertisement

আরও পড়ুন: চুলের আগা ফাটা রোধে কয়েকটি টিপস

প্রতিদিনের খাবারের মেনু থেকে তাই বাদ দিতে হবে বেশ কিছু খাবার, এতে ত্বক সুন্দর হওয়ার পাশাপাশি শরীরও থাকবে সুস্থ। খাবারের অতিরিক্ত তেল, মশলা আমাদের চামড়ার উপর সরাসরি প্রভাব বিস্তার করে, চামড়াকে কালো ও অনুজ্জ্বল করে তোলে।

চিকিৎসকদের মতে, কিছু খাবার এড়িয়ে চললেই ত্বককে রাখা যায় তরতাজা। দেখে নিন, কোন কোন খাবার এড়িয়ে চললে সহজেই হয়ে উঠবেন ঝকঝকে।

Advertisement

তেল এড়িয়ে চলুন। নানা খাবারের মধ্যে থাকা অতিরিক্ত তেল আমাদের চামড়াকে তেলা ও অনুজ্জ্বল করে। তাই তেলেভাজা জাতীয় খাবার, অতিরিক্ত তেল-মশলার খাবার এড়িয়ে চলুন।

নানা রঙের মিষ্টি বা ভাজা মিষ্টি পেটের সঙ্গে ত্বকেরও ক্ষতি করে। শুধু মিষ্টিই নয়, মিষ্টিজাতীয় নানা খাবার, যেমন আইসক্রিম, চকোলেট, পেস্ট্রি, কেক ইত্যাদি বাদ দিন খাদ্যতালিকা থেকে। ওবেসিটিও কমবে, ত্বকও থাকবে চকচকে।

চিনি এড়াতে পারলে খুব ভালো। চিনির বিকল্প হিসেবে মধু, খেজুরের রস, গুড়, গুড়ের বাতাসা, তালের রস এসব ব্যবহার করুন। চিনি তো ক্ষতিকারকই , চিকিৎসকদের মতে, কৃত্রিম চিনি আরও বেশি ক্ষতিকর। তাই এড়িয়ে চলুন এটিও।

ফাস্ট ফুড ত্বকের জন্য যতখানি ক্ষতিকর, ততটাই ক্ষতিকর সস, কেচাপ, বেকন, সসেজ, নুডলস ইত্যাদি প্রক্রিয়াজাত খাবার। উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স থাকায় রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে এসব খাবার। তাই ত্বক সুন্দর রাখতে এসব এড়িয়ে চলুন।

Advertisement

আরও পড়ুন: ত্বক ফর্সা করতে আমলকির ফেসপ্যাক

ত্বক ভালো রাখতে মাখন, ক্রিম, ঘি, মেয়োনিজ, চিজ ইত্যাদি খাওয়া আজই বন্ধ করুন। এসবের বদলে আমন্ড মিল্ক বা সয়ামিল্ক খেতে পারেন। টকদই, রায়তাও ত্বকের জন্য উপকারী।

এইচএন/পিআর