জাতীয়

শ্রম আইনের সংশোধনী অগ্রহণযোগ্য

মন্ত্রিপরিষদে গৃহীত শ্রম আইনের সংশোধনী শ্রমিকদের গণতান্ত্রিক আকাঙ্ক্ষার সঙ্গে সংগতিপূর্ণ নয় এবং অগ্রহণযোগ্য বলে অভিমত ব্যক্ত করেছেন শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।

Advertisement

শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ নেতারা মঙ্গলবার এক বিবৃতিতে মন্ত্রিপরিষদে অনুমোদিত শ্রম আইনের সংশোধনী সর্ম্পকে একথা বলেন।

স্কপের যুগ্ম সমন্বয়কারী শুকুর মাহমুদ এবং নইমুল আহসান জুয়েলের দেয়া এ বিবৃতিতে তারা বলেন এ সংশোধনী আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ এর সাথে সঙ্গতিপূর্ণ নয়। স্বাধীনভাবে সংগঠন করা এবং পছন্দমত নেতা নির্বাচন করার আইএল ও স্বীকৃত অধিকারের জন্য বাংলাদেশের শ্রমিক শ্রেণি দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে। ২০০০ এর বেশি শ্রমিক যে সমস্ত কারখানায় আছে সেখানে ২০ শতাংশ শ্রমিক সদস্য নিয়ে ইউনিয়ন করার বিধান করা হচ্ছে বলে প্রচার করা হলেও ২০০০ এর কম শ্রমিকের কারখানায় আগের বিধানই কার্যকর থাকবে।

শ্রম আইনের ২৩, ২৬, ১৮০ ধারা বহাল থাকলে ইউনিয়ন করা যে কার্যত অসম্ভব তা শ্রমিক সংগঠনসমূহ দীর্ঘদিন ধরেই উপলব্ধি করছে।

Advertisement

কর্মক্ষেত্রে নিহত শ্রমিকের ক্ষতিপূরণের পরিমাণ ২ লাখ নির্ধারণ করাকে নেতৃবৃন্দ শ্রমিকের জীবনের সঙ্গে উপহাস করার সামিল বলে উল্লেখ করা হয় বিবৃতিতে। রানা প্লাজা ধসের পর হাইকোর্টের নির্দেশে গঠিত কমিটি ১৫ লাখ টাকা ক্ষতিপূরণের সুপারিশ করেছিল। স্কপের পক্ষ থেকে কর্মক্ষেত্রে নিহত শ্রমিকের জন্য আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ নির্ধারণের দাবি জানানো হয়ে আসছে দীর্ঘদিন ধরে। কিন্তু মন্ত্রিপরিষদের অনুমোদিত আইনে তা উপেক্ষা করা হয়েছে।

এফএইচএস/এসএইচএস/আরআইপি