আন্তর্জাতিক

কেরালায় ‘ইঁদুর জ্বরে’ ১১ জনের মৃত্যু

ভারতের বন্যাবিধ্বস্ত কেরালা রাজ্যে নতুন আতঙ্ক দেখা দিয়েছে। বন্যার পানি নামতে না নামতেই পুরো রাজ্যজুড়ে ইঁদুরের প্রকোপ দেখা দিয়েছে। ইঁদুর বাহিত ভাইরাসের কারণে ইঁদুর জ্বর বা লেপ্টোস্পাইরোসিসে বেশ কয়েকজনের মৃত্যু হয়েছে। গত দু'দিনে এ জ্বরের কবলে ১১ জন প্রাণ হারিয়েছে। তিনশো জনের বেশি মানুষ এতে আক্রান্ত হয়েছে বলে সরকারি সূত্রে জানা গেছে।

Advertisement

বন্যা কবলিত প্রত্যেককে এই মহামারী থেকে বাঁচার জন্য আগাম প্রতিষেধক নেওয়ার জন্য অনুরোধ করেছে রাজ্য সরকার। এদিকে রাজ্যটির স্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, এখনই কোনো বিপদ সংকেত প্রদানের প্রয়োজন নেই। পরিস্থিতি এখনো আমাদের নিয়ন্ত্রণের মধ্যেই রয়েছে।

গত জুনে শুরু হওয়া বন্যায় এখন পর্যন্ত ৪শ' জন নিহত হয়েছে। গৃহহারা দশ লাখের বেশি মানুষ রাজ্যটির বিভিন্ন ত্রাণকেন্দ্রে আশ্রয় নিয়েছে। চিকিৎসকরা বলছেন, এমন কিছু একটা হওয়া অনাকাঙ্ক্ষিত ঘটনা নয়। তারা এমন কিছুকে মোকাবেলা করার জন্য প্রস্তুত ছিলেন।

রাজ্যের ঊর্ধ্বতন স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইকবাল বাবুকুঞ্জ বিবিসিকে বলেন, বন্যার পর পানিবাহিত বিভিন্ন রোগ যেমন কলেরা, টাইফয়েড, ডায়রিয়া, হেপাটাইটিস এবং ইঁদুর জ্বরের প্রাদুর্ভাব হতে পারে সেটাতো আমাদের জানা।

Advertisement

লেপ্টোস্পাইরোসিস নামের এ জ্বর ইঁদুর অথবা প্রাণীর লালার মাধ্যমে ছড়ায়। এটা মুখ, চোখ, নাক এবং শরীরের ছোট ছোট ক্ষতের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করে।

টিটিএন/এমএস