বিশেষ প্রতিবেদন

ফটোকপির দোকানেও কাগজের দামের প্রভাব

হক মেডিকেল বুক হাউস। রাজধানীর আজিজ সুপার মার্কেটের নিচতলার একটি ফটোকপি বইয়ের দোকান। দোকানটিতে একটি ফটোকপি বই কিনতে এসেছেন তাজবিদুল ইসলাম নামের এক ক্রেতা। যে বই (কাগজের ওপর ভিত্তি করে দাম) তিনি বছরের শুরুতে কিনেছিলেন ৩৫০ টাকায়, সেই বই আজ তাকে কিনতে হয়েছে ৪২০ টাকায়। কারণ কাগজের দাম বেড়েছে।

Advertisement

তাজবিদুল ইসলামের সঙ্গে কথা জাগো নিউজ’র। বলেন, হঠাৎ করেই প্রায় সব ফটোকপি বইয়ের দাম বাড়িয়ে দিয়েছেন দোকানিরা। তাদের কাছে এর কারণ জানতে চাইলে বলেন, কাগজের দাম বেড়েছে। এ কারণে বাধ্য হয়েই বইয়ের দাম বেশি রাখতে হচ্ছে। এছাড়া নিজের অনেক নোট ফটোকপি করালাম। আগের চেয়ে বেশি দাম ধরা হলো।

জানতে চাইলে হক মেডিকেল বুক হাউসে দায়িত্বরত হাফিজুল ইসলাম বলেন, হঠাৎ কাগজের দাম বেড়ে যাওয়ায় আমরা বিপাকে পড়েছি। যে কারণে কাস্টমারদের সঙ্গে আমাদের প্রায় বাগবিতণ্ডা হচ্ছে। আগে যে বইয়ে খরচ হতো ১৫০ টাকা, এখন সেটা ১৮০-২০০ টাকা লেগে যাচ্ছে। তাই দাম বেশি রাখতে হচ্ছে। খরচের কথা ক্রেতাদের বললে তারা মেনে নিতে রাজি হন না।

তিনি বলেন, এছাড়া দিস্তা কাগজ, এ ফোর কাগজের দামও বেড়েছে। এ কারণে শিক্ষার্থীদের খাতা, কাগজ এখন বেশি দামে কিনতে হচ্ছে। সংশ্লিষ্টরা এ বিষয়ে পদক্ষেপ না নিলে এ শিল্পে জড়িতরা আরও ক্ষতির মুখে পড়বেন।

Advertisement

এ বিষয়ে জানতে চাইলে এ ব্যবসার সঙ্গে জড়িতরা বলছেন, আন্তর্জাতিক বাজারে কাগজের দাম বাড়ায় এর প্রভাব সব জায়গায় পড়েছে।

কথা হয় সুমন পেপারস’র বিক্রয় প্রতিনিধি সাজেদুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, হঠাৎ করেই কাগজের দাম বেড়ে যাওয়ায় আমাদেরও বেশি দামে কাগজ বিক্রি করতে হচ্ছে। এ ফোর সাইজের ৫০০ পিসের এক প্যাকেট আগে ১৭০ টাকায় বিক্রি করতাম। এখন তা ২২০ টাকায় বিক্রি করতে হচ্ছে। এখানে আমাদের কোনো হাত নেই, আন্তর্জাতিক বাজারে কাগজের দাম বেড়েছে।

আজিজ সুপার মার্কেটের ‘তক্ষশিলা’ বুকশপের দায়িত্বরত সেলিম আহমেদ বলেন, আমরা বাইরে থেকে বই নিয়ে আসি। কাগজের দাম বাড়ায় প্রতিটি বইয়ে এখন খরচ বেড়েছে। সেইসঙ্গে সব বইয়েই দাম বেড়েছে। আগে যে বইয়ে খরচ পড়তো ১৫০ টাকা, সেটা এখন কেনা পড়ছে ১৮০ বা তারচেয়েও বেশি। এতে আগামী একুশে বই মেলাতেও বইয়ে খরচ পড়বে বেশি। কারণ বই মেলার জন্য বইয়ের কাজ ইতোমধ্যে শুরু হয়ে গেছে।

চলতি বছরের শুরুর দিকে দেশের বাজারে বাড়তে শুরু করে সব ধরনের কাগজের দাম। সেসময় ২০ থেকে ২৫ দিনের ব্যবধানে দাম বেড়েছিল ১৫ থেকে ২০ শতাংশ। পাইকারি থেকে খুচরা- সব জায়গাতেই বাড়তি দামে বিক্রি হচ্ছে কাগজ। এজন্য ব্যবসায়ীরা মিল মালিকদের দুষলেও আমদানিকারকরা বলছেন, বিশ্ববাজারে কাগজ ও এর কাঁচামালের দাম বেড়েছে। এর প্রভাবে সামগ্রিকভাবে দাম বেড়েছে কাগজের।

Advertisement

এএস/জেডএ/এমএআর/পিআর