বিনোদন

এফডিসিতে সালমান শাহকে নিয়ে যত আয়োজন

বাংলাদেশের চলচ্চিত্রে নব্বইয়ের দশকের অন্যতম শ্রেষ্ঠ ও সুদর্শন নায়কের নাম সালমান শাহ। মাত্র চার বছরের চলচ্চিত্র জীবন তার। করেছিলেন ২৭টি ছবি। মৃত্যুর আগে ও পরে সবগুলো ছবিই সুপারহিট। অভিনয় আর স্টাইল দিয়ে বদলে দিয়েছিলেন দেশীয় সিনেমার প্রেক্ষাপট। সালমান শাহ আজও বাংলা সিনেমায় দারুণ এক আবেগের নাম। আজও কাঁদে সালমান ভক্তের প্রাণ। আজও স্মৃতি হাতরে বেড়ান সালমান যুুগের মানুষরা, চলচ্চিত্রের কথা বলতে গিয়ে।

Advertisement

বাংলা চলচ্চিত্রের অন্যতম সফল ও জনপ্রিয় নায়ক সালমান শাহের মৃত্যুবার্ষিকী ৬ সেপ্টেম্বর। ১৯৯৬ সালের এই দিনে তিনি চলে যান না ফেরার দেশে। এই দিনটিতে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি স্মরণ করবে তাকে। রোববার দুপুরে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান জাগো নিউজকে জানান, ‘সালমান শাহ এর মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ৬ সেপ্টেম্বর এফিডিসিতে কোরআন খতম করানো হবে সকালে। দুপুরবেলা দুস্থ মানুষদের মধ্যে খাবার বিতরণ করা হবে ও বিকেলে তার আত্মার মাগফিরাত কামনা করে মিলাদ মাহফিলের আয়োজন করা হবে।’

এই মাসেই জন্মও হয়েছিল এই নায়েকের। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর জন্ম গ্রহণ করেছিলেন সালমান শাহ। তার ৪৭তম জন্মবার্ষিকী আগামী ১৯ সেপ্টেম্বর। এ উপলক্ষে ‘সালমান শাহ উৎসব এবং তারকা মেলা ২০১৮’-এর আয়োজন করেছে সালমান শাহ স্মৃতি পরিষদ।

জানা যায়, আগামী ১৯ সেপ্টেম্বর সালমান শাহর জন্মবার্ষিকী উপলক্ষে আগামী ২৯ সেপ্টেম্বর দিনব্যাপী বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) চত্বরে আলোচনা, কেক কাটা, স্মৃতিচারণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পাশাপাশি থাকবে সম্মাননা পর্ব।

Advertisement

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, সালমান শাহ উৎসবে দেশবরেণ্য মিডিয়া ব্যক্তিত্বসহ নায়ক-নায়িকা, গায়ক-গায়িকা, পরিচালক, প্রযোজকসহ সাংবাদিকরা উপস্থিত থাকবেন। সঙ্গে থাকবে চলচ্চিত্র, টেলিভিশন ও সংগীতাঙ্গনের জনপ্রিয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

এমএবি/এলএ/জেআইএম