লাইফস্টাইল

যেভাবে গাজর খেলে ওজন কমবে

শীতের সবজি হলেও কম-বেশি সারা বছরই দেখা মেলে গাজরের। আর এই গাজর দিয়েই চটজলদি কমিয়ে ফেলা যায় শরীরের মেদ। পুষ্টিবিদদের মতে, ১০০ গ্রাম গাজরে শর্করা রয়েছে ১০.৬ গ্রাম মতো। তুলনায় ফ্যাটের পরিমাণ প্রায় নেই বললেই চলে, মাত্র ০.২ গ্রাম। কাজেই নিত্য খাদ্যতালিকায় গাজর রাখলে মেদ ঝরবে। প্রতিদিন একইভাবে খেলে অরুচি চলে আসতে পারে। তাই চেনা স্বাদেই নিয়ে আসতে পারেন ভিন্নতা-

Advertisement

আরও পড়ুন: লেবুপানির যত উপকারিতা

গাজরের সালাদ: শশা, গাজর, টমেটো, পেঁয়াজ দিয়ে স্যালাড তো বানান, দ্রুত ওজন কমাতে সেই সালাদেই বাড়িয়ে দিন গাজরের পরিমাণ। অনেকটা গাজর কুঁচিয়ে লেবুর রস ও গোলমরিচ ছড়িয়ে নিয়মিত খান। তবে স্বাদ বাড়াতে সালাদে মাখন, মেয়োনিজ বা তেল মেশাবেন না।

গাজরের স্যুপ: গাজর সিদ্ধ করে তা দিয়ে স্যুপ বানিয়ে ফেলুন। হালকা গোলমরিচ, অল্প মাখন যোগ করে এই স্যুপ দিয়ে পেট ভরান দুপুরে বা রাতে। পেট ভরাতে এর সঙ্গে অন্য সবজিও যোগ করতে পারেন।

Advertisement

আরও পড়ুন: হঠাৎ ব্লাড প্রেসার কমে গেলে যা করবেন

গাজরের হালুয়া: সাধারণ উপায়ে যেভাবে গাজরের সুজি বা হালুয়া বানান, সে ভাবে না বানিয়ে বরং মাখন, চিনি, বাদাম ছাড়া হালুয়া বানান। চিনি ছাড়া হালুয়া খেতে অসুবিধা হলে লবণ ও মরিচ মেশানো ঝাল সুজির নিয়মেও বানিয়ে ফেলতে পারেন এই হালুয়া। তেলও দিন একেবারে নামমাত্র।

এইচএন/জেআইএম

Advertisement