আন্তর্জাতিক

পুলিশকে ফেসবুকের পাসওয়ার্ড না দেয়ায় কারাদণ্ড

পুলিশের কাছে নিজের ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড না বলতে চাওয়ায় যুক্তরাজ্যে এক ব্যক্তির ১৪ মাসের কারাদণ্ড হয়েছে। স্টিফেন নিকোলসন নামে ওই ব্যক্তি ১৩ বছরের এক কিশোরীর খুনের ঘটনায় অন্যতম সন্দেহভাজন।

Advertisement

পুলিশ বলছে, গত ২৬ জুলাই ছুরিকাঘাতে মৃত্যু হয় লুসি ম্যাকহাগ নামে এক কিশোরীর। লুসির মৃত্যুতে অন্যতম সন্দেহভাজন হিসেবে উঠে আসে স্টিফেনের নাম।

যুক্তরাজ্যের আইন অনুযায়ী, তদন্তকারীরা যদি মনে করেন, কোনো অপরাধের তদন্তের জন্য অভিযুক্ত ব্যক্তির সোশ্যাল মিডিয়া বা অন্য কোনো ইলেকট্রনিক যন্ত্রের পাসওয়ার্ড প্রয়োজন, তা হলে অভিযুক্তকে তা দিতেই হবে। পাসওয়ার্ড না দিলে কারাদণ্ডের বিধানও রয়েছে।

এ ক্ষেত্রে নিজের ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড পুলিশকে জানাতে চাননি স্টিফেন। পুলিশের বক্তব্য, তিনি ওই পাসওয়ার্ডটি জানালে কিশোরী খুন সংক্রান্ত অনেক তথ্যই তাদের হাতে চলে আসতে পারতো।

Advertisement

একটি ব্রিটিশ আইনি পরামর্শদাতা সংস্থা বলছে, অনেক ক্ষেত্রেই গুরুতর অপরাধে অভিযুক্ত ব্যক্তিরা লঘু সাজা পাওয়ার জন্য আরআইপিএ-তে অভিযুক্ত হওয়ার পরও নিজের ব্যক্তিগত পাসওয়ার্ড পুলিশকে জানাতে চান না। কারণ ওই পাসওয়ার্ড থেকে পাওয়া তথ্য পুলিশের হাতে গেলে আরও গুরুতর অপরাধে অভিযুক্ত হওয়ার আশঙ্কা থাকে। এই মামলায় স্টিফেনের বিরুদ্ধে অন্য ধারায় অভিযোগ আনা যায় কি না, তা আগামী অক্টোবরের শুনানিতে স্পষ্ট হবে বলে জানিয়েছে পুলিশ।

এনএফ/এমএস