দেশজুড়ে

শৈলকুপায় গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঝাঁপান খেলা অনুষ্ঠিত

বিষধর সাঁপ দেখে মানুষ ভয় পায়, অথচ সেই সাঁপ নিয়েই আবার খেলা দেখিয়ে মানুষকে আনন্দ দিতে পারেন কেউ কেউ। এরকমই একটি খেলা হচ্ছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঝাঁপান খেলা।

Advertisement

গত শনিবার বিকেলে ঝিনাইদহের শৈলকুপা উপজেলার মির্জাপুর ইউনিয়নের সাধুখালী বাজারে অনুষ্ঠিত হয়েছে এই ঝাঁপান খেলা। ঐতিহ্যবাহী এ খেলা উপভোগ করতে আশাপাশ এলাকা থেকে ছুটে আসেন হাজারো উৎসুক জনতা।

স্থানীয় মাতব্বর জামাল মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কামান্ডার গোলাম রইচ, উপজেলা যুবলীগের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম টুলু, ইউনিয়ন যুবলীগের সভাপতি ফিরোজুর রহমান, রামচন্দ্রপুর পুলিশ ক্যাম্পের এএসআই আবুল কালাম আজাদ প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন মির্জাপুর ইউনিয়ন স্বেচ্ছাসেবক লীগ সভাপতি ও সাবেক ইউপি সদস্য মোস্তাক আহমেদ।

Advertisement

এতে বিভিন্ন এলাকা থেকে আসা ৬টি সাপুড়ে দল অংশ নেয়। বিভিন্ন জাতের বিষধর সাঁপ নিয়ে খেলা দেখিয়ে প্রথম স্থান অধিকার করেন হরিনাকুন্ডু উপজেলার হরিশপুর এলাকার বিখ্যাত সাপুড়ে শফি ও তার দল।

দ্বিতীয় স্থান অধিকার করেন শৈলকুপা উপজেলার দুধসর ইউনিয়নের চাঁদপুর গ্রামের খোকনের দল, আর তৃতীয় স্থান অধিকার করেন একই এলাকার লিটন ওতার দল। খেলা শেষে সন্ধ্যায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অতিথিরা।

ঐতিহ্যবাহী এ খেলার আয়োজন করায় আয়োজক কমিটিকে সাধুবাদ জানিয়েছেন এলাকার সাধারণ মানুষ।

আহমেদ নাসিম আনসারী/এমএমজেড/এমএস

Advertisement