খেলাধুলা

বিপিএলে ডিআরএস ও বিদেশি আম্পায়ার

জাগো নিউজের পাঠকরা এক মাস আগেই জেনে গিয়েছিলেন, এবারের বিপিএলে ‘ডিআরএস’ থাকবে। ‘বিপিএলে ডিআরএস সিস্টেম’ শিরোনামে গত ৩০ জুলাই প্রকাশিত প্রতিবেদনেই বলা হয়েছিল, আগামী জানুয়ারিতে বিপিএলের যে ষষ্ঠ আসর বসবে, তাতে আম্পায়ারের সিদ্ধান্ত সঠিক না ভুল তা যাচাই করার জন্য থার্ড আম্পায়ারের কাছে পাঠানোর ব্যবস্থা থাকবে।

Advertisement

একই সাথে ঐ প্রতিবেদনে বলা হয়েছিল, প্রতিটি দল দেশি ও বিদেশি মিলে আগের বারের দলের চারজন ক্রিকেটারকে রেখে দিতে পারবে। এবং প্রতি ম্যাচে বাংলাদেশের আম্পায়ারের পাশাপাশি একজন করে বিদেশি আম্পায়ার খেলা পরিচালনায় থাকবেন।

এক মাস পর আজ সেই বিষয়গুলোর আনুষ্ঠানিক ঘোষণাই মিললো। দিলেন বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। আজ বিপিএল আয়োজক ও ব্যবস্থাপক কমিটির সভায় ঐ সিদ্ধান্ত গুলো আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছে।

শেরে বাংলা স্টেডিয়ামে গভর্নিং কাউন্সিলের সভা শেষে আজ বিকেলে উপস্থিত সাংবাদিকদের সাথে আলাপে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক প্রথমেই জানিয়ে দেন, আগামী বছর ৫ জানুয়ারি থেকে বিপিএল শুরুর দিন বহাল আছে। আর সদ্য প্রয়াত বিপিএল গভর্নিং কাউন্সিলর চেয়ারম্যান আফজালুর রহমান সিনহার জায়গায় ভাইস চেয়ারম্যান শেখ সোহেল ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

Advertisement

ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘আজকে আমরা বিপিএলে ফ্র্যাঞ্চাইজিদের নিয়ে বসেছিলাম। পাঁচ জানুয়ারি থেকে বিপিএল শুরু করবো। ওইটার কারণে আমরা কিছু সিদ্ধান্ত চূড়ান্ত করলাম। বিপিএল পরিচালনা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন সোহেল ভাই (শেখ সোহেল)।’

বিপিএল গভর্নিং কাউন্সিল সদস্য সচিবের দেয়া তথ্য অনুযায়ী, এবার প্লেয়ার ড্রাফট হবে ২৫ অক্টোবর। বিপিএলে এবার রিভিউ থাকবে। প্রতি ইনিংসে প্রতিটি দল একটি করে রিভিউ নেয়া যাবে। প্রতি ম্যাচ একজন করে বিদেশি আম্পায়ার থাকবে। প্রতিটি দল চারজন করে খেলোয়াড় রেখে দিতে পারবে। সেপ্টেম্বরের মধ্যে দলগুলোকে রেখে দেয়া খেলোয়াড়দের নাম দিতে হবে। ড্রাফটের বাইরে থেকে প্রতিটি দল দুজন করে খেলোয়াড় নিতে পারবে। বাকিদের ড্রাফট থেকে কিনতে হবে। গতবার বিপিএল খেলেছেন এমন বিদেশিদের এবারের ড্রাফটে থাকতে হবে।

এছাড়া এবার আরও একটি নতুন নিয়ম প্রচলন করা হচ্ছে। যারা গতবার ড্রাফটে ছিলেন না, তাদের মধ্য থেকে দুজন করে খেলোয়াড় ফ্র্যাঞ্চাইজিগুলো দলে নিতে পারবে। এই সিদ্ধান্তগুলো নেয়া হয়েছে। পাঁচ জানুয়ারির তারিখ বড়জোর একদিন এগোতে পারে।

রেজিস্ট্রার্ড প্লেয়ারের বাইরে দুজনকে খেলোয়াড় (বিদেশি) দলে নিতে পারার কারণ ব্যাখ্যা করে মল্লিক বলেন, ‘যেহেতু এ বছর জাতীয় নির্বাচন, তাই আমাদের খেলার তারিখ পিছিয়ে জানুয়ারিতে নেয়া হয়েছে। যে সময়ে অন্যান্য লিগ শুরু হবে। ফলে প্রতিটি দলের যে পরিমাণ খেলোয়াড়ের প্রয়োজন হবে, সেটা পূরণ করার জন্য আনরেজিস্ট্রার্ড দুজন করে খেলোয়াড় নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।’

Advertisement

এআরবি/এমএমআর/আরআইপি