আন্তর্জাতিক

ফিলিস্তিনি শরণার্থী সংস্থায় সহায়তা বন্ধ করল যুক্তরাষ্ট্র

জাতিসংঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থায় অর্থ সহায়তা বন্ধ করল যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি। ইউনাইটেড নেশন্স রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি (ইউএনআরডব্লিউএ) নামে জাতিসংঘের ওই সংস্থাটিকে ‘অবিশ্বাস্যভাবে ত্রুটিপূর্ণ’ একটি সংগঠন হিসেবে অভিহিত করে সহায়তা বন্ধের ঘোষণা দেয় যুক্তরাষ্ট্র।

Advertisement

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিথার নওয়ার্ট বলেন, প্রশাসন যত্নসহকারে এই ইস্যুটি পর্যালোচনা করেছে। এই সংস্থাতে আর কোনো অতিরিক্ত অর্থ সহায়তা দেয়া হবে না। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের এক মুখপাত্র যুক্তরাষ্ট্রের এমন সিদ্ধান্তকে তার দেশের জনগণের জন্য অপমানজনক বলে অভিহিত করেছেন।

নাবিল আবু রুদেইনা নামের ওই মুখপাত্র রয়টার্সকে বলেন, এরকম একটি সিদ্ধান্ত আমাদের শাস্তি দেয়ার মতো। এর ফলে বর্তমান অবস্থার পরিবর্তন সম্ভব হবে না। এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের যে ভূমিকা সেটা আর থাকবে না এবং এটা সমস্যা সমাধানের কোনো অংশ হতে পারে না। তিনি আরো বলেন, এর মাধ্যমে যুক্তরাষ্ট্র সংকট সমাধানে জাতিসংঘের বিভিন্ন প্রস্তাবনাকে অবজ্ঞা করেছে।

এদিকে ইউএনআরডব্লিউএ নামের ওই সংস্থার মুখপাত্র ক্রিস গানেস বেশ কয়েকটি টুইটের মাধ্যমে তার সংগঠনের পক্ষে কথা বলেন। তিনি বলেন, আমাদের স্কুল কার্যক্রম, স্বাস্থ্য কেন্দ্র, এবং জরুরি সহায়তা প্রোগ্রামগুলোকে ‘অবিশ্বাস্যভাবে ত্রুটিপূর্ণ’ বলে যে সমালোচনা করা হচ্ছে সেগুলোর শক্তিশালী সম্ভাব্য শর্তগুলো আমরা প্রত্যাখ্যান করছি।

Advertisement

গত জানুয়ারিতে জাতিসংঘের এই সংস্থাকে দেয়া অর্থ সহায়তা অর্ধেকে নামিয়ে আনে যুক্তরাষ্ট্র। তার কিছুদিনের মাথায় সর্বশেষ এই সিদ্ধান্ত নিলো মার্কিন প্রশাসন। উল্লেখ্য ১৯৪৮ সালের আরব-ইসরায়েল যুদ্ধে লক্ষাধিক বাস্তুচ্যুত ফিলিস্তিনিকে সহায়তার জন্য ইউএনআরডব্লিউএ নামের এই সংস্থাটি প্রতিষ্ঠা করা হয়।

স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং সামাজিক সেবা প্রদানের মাধ্যমে সংস্থাটি বর্তমানে মধ্যপ্রাচ্যে ৫০ লাখের বেশি মানুষকে সহায়তা করে যাচ্ছে। বিশ্বজুড়ে শরণার্থীদের ত্রাণ সহয়তা প্রদানকারী এই সংস্থাটির একক সর্বোচ্চ দাতা হলো যুক্তরাষ্ট্র। ২০১৬ সালে সংস্থাটিতে ৩৬৮ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দিয়েছে তারা। এর প্রায় ৩০ শতাংশই এই অঞ্চলের বিভিন্ন কার্যক্রম পরিচালনার জন্য দেয়া হয়েছে।

টিটিএন/এমএস

Advertisement