আন্তর্জাতিক

লো ফিভারে ভুগছে রুপি : মমতা

আন্তর্জাতিক মুদ্রা বাজারে ভারতীয় রুপির দাম কমা ও দেশীয় বাজারে পেট্রোল ও ডিজেলের দাম বাড়া নিয়ে সোশ্যাল মিডিয়ায় মোদি সরকারের বিরুদ্ধে ক্ষোভ ঝাড়লেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

বিগত কয়েক দিন ধরেই ক্রমাগত কমছিল মার্কিন ডলারের তুলনায় ভারতীয় রুপির মূল্য। গত বৃহস্পতিবার রেকর্ড পরিমাণে কমে রুপির দাম। এদিন সকালে রুপির দাম সর্বনিম্নের নতুন রেকর্ড ছোঁয়। সামগ্রিকভাবে কমে ডলারের সাপেক্ষে ভারতীয় মুদ্রার দর হয় ৭১ রুপি। যা ভারতীয় রুপির ইতিহাসে সর্বনিম্ন মান।

একই দিনে দেশজুড়ে অনেকটাই বেড়েছে পেট্রোল ও ডিজেলের দাম।

বিশেষজ্ঞ মহল আগে থেকেই এ নিয়ে সোচ্চার ছিলেন। এবার মুখ খুললেন মমতা বন্দ্যোপাধ্যা। মোদি সরকারকে কটাক্ষ করে শুক্রবার ফেসবুক এবং টুইটারে সরব হন তিনি।

Advertisement

Rupee suffering from low fever.Petrol and Diesel prices highest ever.My latest FB post: https://t.co/Jfbm6dkXjE pic.twitter.com/mXprqb6Szv

— Mamata Banerjee (@MamataOfficial) August 31, 2018

নিজের ফেসবুক পোস্টে মমতা বলেন ‘সাধারণ মানুষের জন্য ভয়াবহ দিন এলো। এ কোথায় এগিয়ে যাচ্ছি আমরা?’

টুইটারে তিনি লিখেছেন, ‘একদিকে ভারতীয় মুদ্রার লো ফিভার হয়েছে। পেট্রোল-ডিজেলের দাম আবার আকাশ ছোঁয়া। মার্চের শেষ থেকে আগস্টের মধ্যে ফরেন এক্সচেঞ্জ রিজার্ভ পড়েছে ২১০ কোটি ৮৪ লক্ষ মার্কিন ডলার।’

গত এক বছরে পণ্য ও পরিষেবা করের বোঝায় রাজ্য সরকার যে জর্জরিত হয়েছে, তারও হিসেব রয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের পোস্টে। নাম না করে মমতা যে কেন্দ্র সরকারকেই দুষলেন, তা স্পষ্ট।

Advertisement

আসামের এনআরসি তালিকা নিয়ে সম্প্রতি কবিতা লিখেও টুইটারে পোস্ট করেছিলেন তিনি।

প্রসঙ্গত, অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে ফেরার পর বৃহস্পতিবার ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি ঘোষণা দিয়েছেন, আগামী বছরের মধ্যেই ব্রিটেনকে ছাপিয়ে যাবে ভারতের অর্থনীতি।

এমবিআর/এমএস