আন্তর্জাতিক

কেরালায় বন্যায় ক্ষয়ক্ষতি বার্ষিক বাজেটের চেয়েও বেশি

ভারতের কেরালার বন্যায় যে ক্ষয়ক্ষতি হয়েছে তা বার্ষিক বাজেটের চেয়েও বেশি বলে জানিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি জানান, কেরালার ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে মোট বরাদ্দের পরিমাণ ছিল ২৬ হাজার পাঁচশ কোটি রুপি। টাকার অঙ্গে বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ রাজ্যের বার্ষিক বাজেট-বরাদ্দের চেয়েও বেশি।

Advertisement

বৃহস্পতিবার কেরালা বিধানসভার বিশেষ অধিবেশনে তিনি এ তথ্য জানান।

মুখ্যমন্ত্রী জানান, বন্যায় রাজ্যের ৫৭ হাজার হেক্টরেরও বেশি জমির ফসল নষ্ট হয়েছে। বন্যা কবলিত লোজজনকে উদ্ধারের কাজ শেষ হয়েছে। এখন চলছে ত্রাণ বণ্টনের মহাযজ্ঞ। রাজ্যে এখন মোট ৩০৫টি ত্রাণ শিবিরে ১৬ হাজার ৭৬৭টি পরিবারের মোট ৫৯ হাজার ২৯৬ জন রয়েছেন। পরিবার প্রতি ১০ হাজার রুপি করে অর্থ সাহায্য দেয়া হচ্ছে। পর্যাপ্ত পরিমাণে দেয়া হচ্ছে চাল, আটা, চিনি ও জামাকাপড়।

পিনারাই বিজয়ন বলেন, বন্যাবিপর্যস্ত কেরালাকে ঢেলে সাজানোর কাজ এখনও পুরোটাই বাকি। সেই ঢেলে সাজানোর জন্য বিভিন্ন দেশ থেকে অর্থ সাহায্যের প্রস্তাব আসছে। সংযুক্ত আরব আমিরাতের দেয়া ৭০০ কোটি রুপির সাহায্যের প্রস্তাব কেন্দ্রের বাধায় আটকে গেছে।

Advertisement

বিদেশি অর্থসাহায্য পেতে যাতে কোনো অসুবিধা না হয়, সেজন্য আইনি পরামর্শ নেয়া হচ্ছে বলে জানান তিনি।

উল্লেখ্য, কেরালায় শতাব্দীর সবচেয়ে ভয়াল বন্যায় ও ভূমি ধসে বহু হতাহতের ঘটনা ঘটেছে। সরকারি হিসাবেই মৃতের সংখ্যা ৪৮৩ জন। তবে বেসরকারি হিসাবে এ সংখ্যা আরও বেশি। এছাড়া এখনও নিখোঁজ রয়েছেন ১৪ জন। গুরুতর অসুস্থ হয়ে রাজ্যের বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ১৪০ জন।

এমবিআর/এমএস

Advertisement