আন্তর্জাতিক

সৌদি ব্যাংক অ্যাকাউন্টে সন্দেহজনক লেনদেন হিজবুল নেতার ছেলের

ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের স্বাধীনতাকামী সংগঠন হিজবুল মুজাহিদিনের প্রধান সৈয়দ সালাউদ্দিনের ছেলে সৈয়দ শাকিল আহমেদকে গ্রেফতার করেছে দেশটির জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)। জঙ্গি সংগঠনকে অর্থ সরবরাহের অভিযোগে বৃহস্পতিবার সকালে শ্রীনগরের রামবাগের বাসভবন থেকে গ্রেফতার করা হয় তাকে।

Advertisement

তাদের দাবি বিদেশে বিশেষ করে সৌদি আরবের কয়েকটি ব্যাংক অ্যাকাউন্টসহ ভারতেরও কয়েকটি অ্যাকাউন্টে শাকিলের বেশ কিছু সন্দেহজনক লেনদেনের তথ্য পেয়েছেন তারা।

এর আগে জঙ্গিগোষ্ঠীকে আর্থিক মদত দেয়ার বিষয়ে জিজ্ঞাসাবাদের জন্য বার বার তলব করা হলেও এনআইএ সদর দফতরে যাননি শাকিল।

ভারতীয় গণমাধ্যম জানিয়েছে স্থানীয় আদালতে রিমান্ড মঞ্জুর হলে শাকিলকে নয়াদিল্লিতে এনে জিজ্ঞাসাবাদ করতে চায় এনআইএ।

Advertisement

সংস্থাটি জানিয়েছে ভারতে বিমুদ্রাকরণের আগে ও পরে বিদেশ থেকে কয়েকবার শাকিলের ব্যাংক অ্যাকাউন্টে অর্থ লেনদেন হয়েছে। তাতে আমেরিকার একটি বেসরকারি সংস্থার অ্যাকাউন্ট ব্যবহার করা হয়েছিল। পুরো আর্থিক লেনদেনের পিছনে মোস্ট ওয়ান্টেড জঙ্গি ইজাজ আহমেদ ভাটের সক্রিয় ভূমিকা রয়েছে বলে মনে করছেন গোয়েন্দারা।

এনআইএ কর্তাদের সন্দেহ, ভারতে মোস্ট ওয়ান্টেড ইজাজ ভাটের সহযোগী হিসেবে যারা কাজ করছে, তাদের অন্যতম শাকিল।

তাদের দাবি জঙ্গিগোষ্ঠীকে আর্থিক মদত দেয়ার তদন্তে নেমে তারা দেখতে পেয়েছেন, শ্রীনগরের সরকারি হাসপাতালের ল্যাব টেকনিশিয়ান শাকিলের ব্যাংক অ্যাকাউন্টে প্রচুর বিদেশি টাকা এসেছে। এই লেনদেনের সূত্রেই জেরা করা হতে পারে তাকে।

এর আগে শাকিলের বড় ভাই সৈয়দ শাহিদকে গ্রেফতার করেছিল এনআইএ৷ বর্তমানে তিনি দেশটির তিহার জেলে বন্দি আছেন। বিভিন্ন সন্ত্রাসবাদী গোষ্ঠীর সঙ্গে সক্রিয় যোগাযোগ রাখা এবং আর্থিক সাহায্য করার অভিযোগে গত জুন মাসে তাকে গ্রেফতার করা হয়। সেই সময় জম্মু-কাশ্মীরে কৃষি বিভাগে কর্মরত ছিলেন শাহিদ৷ সূত্র : এই সময়

Advertisement

এমএমজেড/এমএস