আইন-আদালত

খালেদাসহ ৩৮ জনের অভিযোগ শুনানি ২৯ নভেম্বর

বাসে পেট্রোল বোমা মেরে মানুষ হত্যার অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে বেগম খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে করা মামলায় অভিযোগ গঠনের শুনানির দিন ছিলো আজ। এ মামলায় অভিযোগ শুনানির নতুন তারিখ ঠিক করা হয়েছে আগামী ২৯ নভেম্বর।

Advertisement

আসামিপক্ষের করা সময়ের আবেদন মঞ্জুর করে বৃহস্পতিবার বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত (অস্থায়ী) ঢাকার ছয় নম্বর বিশেষ ট্রাইব্যুনালের বিচারক এস মোহাম্মদ আলী অভিযোগ শুনানির নতুন তারিখ ধার্য করেন। খালেদার আইনজীবী সানাউল্লাহ মিয়া জাগো নিউজকে এই তথ্য জানিয়েছেন।

বৃহস্পতিবার মামলাটি অভিযোগ গঠনের শুনানির জন্য ধার্য ছিল। কিন্তু হাইকোর্ট খালেদা জিয়ার পক্ষে মামলার কার্যক্রম স্থগিত করেছেন জানিয়ে শুনানি পেছানোর আবেদন করেন তার আইনজীবী জিয়া উদ্দিন জিয়া।

প্রসঙ্গত, ২০১৫ সালের ২৩ জানুয়ারি রাত ৯টায় যাত্রাবাড়ীর ডেমরা রোডের মাতুয়াইল কাউন্সিলর অফিসের সামনে গ্লোরি পরিবহনের একটি যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা হামলায় দগ্ধ হন ৩১ জন। এদের মধ্যে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় নূর আলম নামে একজন মারা যান।

Advertisement

ঘটনার পরদিন পরিকল্পনাকারী হিসেবে বিএনপির কেন্দ্রীয় ১৮ নেতাসহ যাত্রাবাড়ীর ছাত্রদল, শ্রমিকদলসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের ৫০ জন নেতাকর্মীর নাম উল্লেখ করে মামলাটি দায়ের করেন যাত্রাবাড়ী থানার এসআই কেএম নুরুজ্জামান।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নাম এজাহারে আসামির তালিকায় উল্লেখ করা না থাকলেও এজাহারের বক্তব্যের মধ্যে হুকুমদাতা হিসেবে তার নাম উল্লেখ করা হয়েছিল।

মামলাটি তদন্ত করে ওই বছরের ১৮ মে ডিবি পুলিশের এসআই জাহিদুল ইসলাম খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

এদিকে, একই ঘটনায় হত্যা এবং বিশেষ ক্ষমতা আইনের আরো দুটি অভিযোগপত্র দাখিল করা হয়েছে। ডিবি পুলিশের এসআই বশির আহমেদ চার্জশিটগুলো দাখিল করেন।

Advertisement

অভিযোগপত্রে উল্লেখযোগ্য আসামিদের মধ্যে রয়েছেন-বিএনপির স্থায়ী কমিটির সদস্য এমকে আনোয়ার, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, আমান উল্লাহ আমান, হাবিবুন নবী খান সোহেল, সালাউদ্দিন আহমেদ, বরকত উল্লাহ বুলুসহ আরো অনেকে।

জেএ/এফএইচ/এমআরএম/জেআইএম