আন্তর্জাতিক

আফগানিস্তানে সামরিক ঘাঁটি গড়ছে চীন?

অাফগানিস্তানের সেনাবাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দিতে দেশটিতে সামরিক ঘাঁটি গড়ার পরিকল্পনা করছে চীন। হংকংয়ের ইংরেজি ভাষার দৈনিক সাউথ চায়না মর্নিং পোস্টে এ ধরনের খবর প্রকাশিত হওয়ার পর বুধবার তা অস্বীকার করেছে বেইজিং।

Advertisement

হংকংয়ের ওই দৈনিক বলছে, আফগান সেনাদের জন্য একটি সামরিক ঘাঁটি তৈরি করছে চীন। কাবুলে সেনাবাহিনীর সদস্যদের প্রশিক্ষণ দেয়ার জন্য দেশটিতে সেনা পাঠানোর পরিকল্পনাও নিয়েছে চীন।

চীনা সেনাবাহিনীর সঙ্গে সংশ্লিষ্ট অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে সাউথ চায়না মর্নিং পোস্ট বলছে, দুই দেশের মাঝে সংযোগ স্থাপনকারী ওয়াখান করিডরে সামরিক ঘাঁটি নির্মাণ করছে চীন। তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চানইং সামরিক ঘাঁটি গড়ার এই তথ্য অস্বীকার করেছেন। তিনি বলেছেন, ‘এই প্রতিবেদন সত্য নয়।’

হুয়া বলেন, ‘নির্মাণ এবং প্রশিক্ষণ, এই পরিস্থিতিতে এটি বিদ্যমান নয়- এটি সত্য নয়। তাই স্বাভাবিকভাবেই এ সম্পর্কিত কোনো কিছুই সত্য নয়।’ এমনকি চীন আফগানিস্তানে সৈন্য পাঠাচ্ছে বলে যে খবর প্রকাশিত হয়েছে; সেটিও প্রত্যাখ্যান করেছেন চীনা এই কর্মকর্তা।

Advertisement

তবে এ ব্যাপারে বিস্তারিত কোনো তথ্য দেননি তিনি। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি।

আফগানিস্তানে চীন সামরিক উপস্থিতি ঘটাতে চাচ্ছে বলে অতীতেও খবর বেরিয়েছিল। তবে বরাবরই তা অস্বীকার করেছে বেইজিং।

চলতি বছরের জানুয়ারিতে আফগানিস্তানে চীনের সেনাবাহিনীর ঘাঁটি গড়ার পরিকল্পনার ব্যাপারে প্রতিবেদন প্রকাশিত হয়। সেই সময়ও তা অস্বীকার করে দেশটি।

আফগানিস্তানের অস্থিতিশীল পরিস্থিতি নিয়ে দীর্ঘদিন ধরেই উদ্বেগে রয়েছে চীন। দেশটির শঙ্কা, প্রতিবেশি আফগানিস্তানের সহিংসতা চীনের সংখ্যালঘু উইঘুর মুসলিম অধ্যুষিত জিনজিয়াং প্রদেশে ছড়িয়ে পড়তে পারে।

Advertisement

সূত্র : রয়টার্স।

এসআইএস/এমএস