আন্তর্জাতিক

মোদিকে গুপ্তহত্যার পরিকল্পনা, মাওবাদী লেখক গ্রেফতার

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে গুপ্তহত্যার পরিকল্পনার সঙ্গে জড়িত অভিযোগে দেশটির মাওবাদী মতাদর্শের এক লেখক ও বিপ্লবী নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। মঙ্গলবার হায়দরাবাদ থেকে পি ভারাভারা রাও নামের ওই বিপ্লবী মাও নেতাকে পুনে পুলিশ গ্রেফতার করেছে বলে জানিয়েছে এনডিটিভি।

Advertisement

গত জানুয়ারিতে মহারাষ্ট্রের ভিমা কোরেগাঁওয়ে বিস্ফোরণের ঘটনা তদন্তের অংশ হিসেবে মঙ্গলবার একযোগে ভারতের বেশ কয়েকটি শহরে অভিযানে নামে পুলিশের বিশেষ বাহিনী। ফরিদাবাদ, গোয়া, মুম্বাই, ঠানে, রাঁচি ও হায়দরাবাদে এই অভিযান চালানো হয়।

আনন্দবাজার বলছে, ভারাভারা রাও ছাড়াও একই সঙ্গে দেশের নানাপ্রান্তে বিভিন্ন মানবাধিকার কর্মী, লেখকের বাড়ি বাড়িতে তল্লাশি চালিয়েছে পুলিশ। বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি জব্দের পাশাপাশি দেশটির সমাজকর্মী সুধা ভরদ্বাজ, গৌতম নাভলাখা, অরুণ ফেরেরা, ভার্নন গঞ্জালভেসকে গ্রেফতার করা হয়েছে।

পুলিশ বলছে, গত জুন মাসে পুনে পুলিশ একটি চিঠি উদ্ধার করেছিল। সেই চিঠির পুরোটা জুড়েই ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে কোথায়, কবে এবং কীভাবে খুন করা হবে তার বর্ণনা। ভিমা কোরেগাঁও বিস্ফোরণে যাদের গ্রেফতার করা হয়েছিল, সেই ৫ জনের মধ্যে একজনের বাড়ি থেকেই উদ্ধার হয়েছিল এই চিঠি।

Advertisement

পুনে পুলিশ জানিয়েছে, চিঠিটি ‘আর’ নামের একজন লিখেছিলেন। রাজীব গান্ধীকে যেভাবে হত্যা করা হয়েছিল, একইভাবে বর্তমান প্রধানমন্ত্রীকেও হত্যার ছক করা হয়েছে। এমনকি এম-৪ রাইফেল কেনার জন্য ৮ কোটি টাকা এবং যে জায়গায় হত্যা করা হবে তার জন্য ৪ লাখ টাকার প্রয়োজন বলেও চিঠিতে উল্লেখ করা হয়। সেই চিঠিতেই ভারাভারা রাওয়ের নাম ছিল বলে পুলিশের দাবি।

এদিকে, দেশজুড়ে ধরপাকড়ের ঘটনায় নিন্দা জানিয়েছেন দেশটির লেখক ও সমাজকর্মী অরূন্ধতী রায়। এক বিবৃতিতে তিনি বলেছেন, যারা দিলের আলোতে প্রকাশ্যে মানুষকে পিটিয়ে হত্যা করছে তাদের গ্রেফতারে অভিযান চালানো উচিত পুলিশের। ভারত কোন পথে যাচ্ছে পরিষ্কারভাবে সেই বার্তা দিচ্ছে এটি।

এসআইএস/এমএস

Advertisement