অর্থনীতি

সিলভা ফার্মাসিউটিক্যালসের আইপিও লটারি বৃহস্পতিবার

পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করা সিলভা ফার্মাসিউটিক্যালসের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) লটারির ড্র আগামী বৃহস্পতিবার (৩০ আগস্ট) অনুষ্ঠিত হবে।

Advertisement

আইপিও আবেদনকারীদের মধ্যে শেয়ার বরাদ্দের জন্য ওইদিন সকাল সাড়ে ১০টায় রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এই ড্র অনুষ্ঠিত হবে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) গত ১১ জুন কোম্পানিটিকে আইপিওর মাধ্যমে অর্থ উত্তোলনের অনুমোদন দেয়।

মেশিনারিজ ও যন্ত্রপাতি ক্রয়, কারখানা ভবন নির্মাণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং প্রাথমিক গণ প্রস্তাবের খরচ মেটানোর শর্তে সিলভা ফার্মাসিউটিক্যালসকে পুঁজিবাজার থেকে ৩০ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয় হয়।

Advertisement

বিএসইসির অনুমোদন পেয়ে প্রতিষ্ঠানটি গত ২৯ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত বিনিয়োগকারীদের কাছ থেকে আইপিও আবেদন গ্রহণ করে।

আইপিওতে কোম্পানিটি যে শেয়ার ছাড়বে তার থেকে ২৪ দশমিক ৭৮ গুণ বেশি আবেদন জমা পড়ে। যে কারণে শেয়ার প্রাপ্ত বিনিয়োগকারী নির্ধারণে এই লটারির আয়োজন করা হয়েছে।

বিএসইসির অনুমোদন অনুযায়ী সিলভা ফার্মাসিউটিক্যালস শেয়ারবাজারে ১০ টাকা অভিহিত মূল্যে ৩ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ৩০ কোটি টাকা উত্তোলন করবে।

কোম্পানিটির ২০১৬-১৭ অর্থবছরে ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১ টাকা ৩ পয়সা। আর ২০১৭ সালের ৩০জুন পুণঃমূল্যায়ন ছাড়া শেয়ার প্রতি নেট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৬ টাকা ৪৮ পয়সা।

Advertisement

সিলভা ফার্মাসিউটিক্যালসকে পুঁজিবাজারে আনতে ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে পালন করেছে প্রাইম ফাইন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড, ইম্পেরিয়াল ক্যাপিটাল লিমিটেড ও এসবিএল ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

এমএএস/এমএমজেড/পিআর