আন্তর্জাতিক

বিনামূল্যে বাস পরিষেবা পাচ্ছেন ভারতের নারীরা

রাখিবন্ধন উপলক্ষে বিনামূল্যে বাসে চলাচল করতে পারবেন ভারতের উত্তরপ্রদেশের নারীরা। এসি কিংবা নন-এসিতেও মিলবে এ সুবিধা।

Advertisement

রাজ্য সরকারের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়েছে, উত্তরপ্রদেশে স্টেট রোড ট্রান্সপোর্ট কর্পোরেশন (ইউপিএসআরটিসি) সব ধরনের বাসে শনি ও রোববার বিনা টিকিটে যাত্রা করতে পারবেন নারীরা।

এ সুবিধার বিষয়ে জানিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, রাখিবন্ধন উপলক্ষে লেডিস স্পেশাল ট্রেন চালানোর সিদ্ধান্তও নিয়েছে ভারতীয় রেলের দিল্লি ডিভিশন।

সেই সঙ্গে আজ অতিরিক্ত ২৫৩টি ও কাল অতিরিক্ত ৫৯৮টি ট্রেন চালানোরও সিদ্ধান্ত নিয়েছে দিল্লি মেট্রো।

Advertisement

উল্লেখ্য, রাখিবন্ধন ভারতীয়দের একটি উৎসব। এর তিন রকম বিষয় আছে। এক রামাজানে রাম সমস্ত বানর সেনাদের ফুল দিয়ে রাখি বেধে ছিলেন। দুই লক্ষ্মী বলিকে ভাই হিসেবে মেনে রাখি পরিয়েছিল যাতে সে উপহার স্বরূপ বিষ্ণুকে স্বর্গে তার কাছে ফিরে যেতে বলে। তিন সাম্প্রদায়িকতা মেটাতে রবীন্দ্রনাথ জাতি ধর্ম নির্বিশেষে রাখিবন্ধন উৎসব প্রচলন করেন। যদিও বেশিরভাগ ক্ষেত্রে ২ এর নিয়মই পালন করা হয়। এই নিয়মটি যদিও একটি একাধিপত্যের বার্তা বহন করে। এই সম্পর্কে মানুষকে সচেতন হতে হবে। এখন অবশ্য জায়গায় জায়গায় বিভিন্ন ধরনের রাখি উৎসব পালন করা হয়, সেটা জাতি ধর্ম নির্বিশেষে।

রাখি বন্ধন উৎসবে ভাই-বোনের মধ্যকার স্বর্গীয় সম্পর্ক উদযাপন করা হয়। রাখী নামেও পরিচিত এই রক্ষা বন্ধন প্রতি বছর শ্রাবন মাসের পূর্ণিমার দিন পালন করা হয়। বোনেরা তাদের ভাইদের হাতের কবজিতে সুন্দর সুন্দর পবিত্র সূতা বেঁধে দেয় যা ‘নিরাপত্তা ও রক্ষা বন্ধন’ চিহ্ন হিসেবে প্রকাশিত। তারা তাদের ভাইদের মঙ্গল কামনা করে এবং ভাইয়েরা বোনদের রক্ষা করা প্রতিশ্রুতি প্রদান করে। ওই দিন পরিবারের সকলে একত্রে মিলিত হয়, বিশেষ খাবার দাবারের ও উপহারের ব্যবস্থা করা হয় এবং সকলে মিলে আনন্দ ফুর্তিতে মেতে ওঠে। এই বিশেষ দিনে পরিবেশে ‘যম’ তত্ত্ব বেশি থাকে, ফলে ভাইয়ের ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে, কিন্তু রাখি বন্ধনের ফলে তা দূর হয়ে যায়।

এমআরএম/আরআইপি

Advertisement