ভ্রমণ

অখ্যাত গ্রাম যেন আরেক ‘কাশ্মির’

গ্রামের নাম লাম্বাসিঙ্গি। ভারতের অন্ধ্রপ্রদেশের একটি অখ্যাত গ্রাম। বিশাখাপত্তনমের চিন্তাপল্লী মণ্ডলের এই ছোট্ট গ্রামটিকে অন্ধ্রপ্রদেশের ‘কাশ্মির’ বলা হয়। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১ হাজার মিটার উচ্চতার এই গ্রামের সঙ্গে হিমালয়ের কোনো যোগ না থাকলেও এখানকার প্রাকৃতিক সৌন্দর্য খুব সহজেই কাশ্মিরকে অতিক্রম করতে পারে।

Advertisement

আরও পড়ুন বেঙ্গালুরু ভ্রমণে যে ৫ বিচে ঘুরে আসতে ভুলবেন না

জানা যায়, শীতের সময় এখানকার তাপমাত্রা এতটাই নিচে নেমে যায় যে, আপেলের ফলনে কোনো অসুবিধা হয় না। ২০১২ সালে লাম্বাসিঙ্গিতে তুষারপাতও হয়েছে। ছোট্ট গ্রামটির চারপাশ ঘেরা রয়েছে সবুজ পাহাড়ে। মাঝে মধ্যে রয়েছে সাজানো উপত্যকা, পাহাড়ি ঝরনা, কুয়াশায় মোড়া বন পথ। নিরিবিলি দুই-চার দিন কাটানোর জন্য জায়গাটি খুবই উপযুক্ত।

আরও পড়ুন- কলকাতার কফি হাউসে এক বিকেল

এছাড়া লাম্বাসিঙ্গির আশেপাশে রয়েছে তিন-চারটি জায়গা। জায়গাগুলো পর্যটকদের আকৃষ্ট করবে বলে ধারণা করা হয়। এখানকার সুসান গার্ডেন তার মধ্যে অন্যতম। লাম্বাসিঙ্গি যাওয়ার পথে পড়ে বাগানটি। যা পর্যটকদের জন্য সব সময়ই খোলা থাকে। এছাড়া থাজাঙ্গি জলাধার লাম্বাসিঙ্গি থেকে মাত্র ৬ কিলোমিটার দূরে। এমনকি কোথাপল্লি জলপ্রপাত সম্প্রতিই আবিষ্কার করেছে এক স্থানীয় তরুণ। খুব কম সময়ের মধ্যে তা নজর কেড়েছে পর্যটকদের।

তাই যারা কাশ্মির কখনো যেতে পারেননি বা পারবেন না, তাদের জন্য কিছুটা হলেও সান্ত্বনা বয়ে আনবে এই লাম্বাসিঙ্গি। সময়-সুযোগ পেলে ঘুরে আসতে পারেন যে কোন উপলক্ষে।

Advertisement

এসইউ/আরআইপি