আন্তর্জাতিক

সৌদি জোটের বিমান হামলায় ২২ শিশুসহ নিহত ২৬

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের দাবি, সৌদি আরব এবং আরব আমিরাতের সামরিক জোটের হামলায় বহু বেসামরিক নিহত হয়েছে। এদের মধ্যে অধিকাংশই শিশু। তবে জোটের তরফ থেকে তা অস্বীকার করা হয়েছে।

Advertisement

হুথি সমর্থিত আল মাসিরা টিভি জানিয়েছে, বৃহস্পতিবার আদ দুরাইহিমি এলাকায় একটি ক্যাম্পে জোটের সামরিক বিমান থেকে হামলা চালানো হয়। এতে ২২ শিশু এবং চার নারী নিহত হয়েছেন। লোহিত সাগর পাড়ে অবস্থিত হুদাইদাহ শহর থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থিত আদ দুরাইহিমি এলাকা।

মাত্র দু'সপ্তাহ আগেই একটি স্কুল বাসকে লক্ষ্য করে সৌদি জোট বিমান হামলা চালায়। এতে ৪০ স্কুল শিক্ষার্থী প্রাণ হারায়। দু'সপ্তাহের ব্যবধানে আবারও ইয়েমেনের বেসামরিকদের ওপর হামলা চালালো সৌদি জোট।

যুক্তরাষ্ট্রের সহায়তায় ২০১৫ সালের মার্চ মাস থেকে ইয়েমেনে হামলা চালিয়ে যাচ্ছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত। আন্তর্জাতিকভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আবু রাব্বু মানসুর হাদির সরকারকে পুনর্বহাল করতে সামরিক অভিযানের অংশ হিসেবে এসব হামলা চালানো হয়।

Advertisement

হুদাইদাহ শহরের দক্ষিণাঞ্চলীয় আদ দুরাইহিমির একটি গ্রামে প্রথম বিমান হামলা চালানো হয়। হামলায় পাঁচজন নিহত এবং আরও দু'জন আহত হয়। সেখান থেকে পালাতে নারী ও শিশুরা একটি বাসের দিকে অগ্রসর হওয়ার সময় দ্বিতীয় হামলাটি চালানো হয়। এতে বাসের সবাই প্রাণ হারায়।

টিটিএন/পিআর