খেলাধুলা

ধ্যানচাঁদের ৮৬ বছরের রেকর্ড ভাঙল ভারতীয় হকি দল

ধ্যানচাঁদ! ভারতে এক বিশাল কিংবদন্তি। শচীন, গাভাস্কার, কপিল দেব থেকে শুরু করে অনেক বড় বড় তারকার আগমণ হয়েছে ভারতীয় ক্রীড়াঙ্গনে। কিন্তু ধ্যানচাঁদের সমকক্ষ কি কেউ হতে পেরেছেন? পারা সম্ভবও নয়। অথচ ৮৬ বছর পর এসে সেই ধ্যানচাঁদেরই রেকর্ড ভেঙে দিলো ভারতের বর্তমান হকি দল। এশিয়ান গেমসে ২৬-০ গোলে হংকংকে হারাল ভারতীয়রা।

Advertisement

একের পর এক যেভাবে গোল হচ্ছিল, তাতে একটা সময় গোলের হিসেব রাখাই মুশকিল হয়ে দাঁড়াচ্ছিল। ভারতীয় হকির ইতিহাসে এটাই সর্বোচ্চ ব্যবধানে জয়। ৮৬ বছর আগে ভারতের সর্বোচ্চ জয়ের রেকর্ডটি গড়েছিলেন ধ্যানচাঁদের দল। ওই ম্যাচে ২৪-১ গোলে আমেরিকাকে হারিয়েছিল ভারত। ১৯৩২ সালে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে এই রেকর্ড গড়েছিলেন ধ্যানচাঁদ অ্যান্ড কোং। সেবার অলিম্পিকে ছিল মাত্র তিনটি দল। ভারত, জাপান ও আমেরিকা। আমেরিকার বিরুদ্ধে রূপ সিং করেন ১০ গোল। ধ্যানচাঁদ ৮ গোল। গুরমিত কুল্লার ৩ গোল করেন। রিচার্ড করেন ১ গোল।

তবে বিশ্ব হকির ইতিহাসে সর্বোচ্চ গোলের রেকর্ড কিন্তু নিউজিল্যান্ডের দখলে। ১৯৯৪ নিউজিল্যান্ড ৩৬-১ গোলে হারিয়েছিল আমেরিকান সামোয়াকে। বিশ্ব হকির র্যাংকিংয়ে ভারত ৫ নম্বরে। হংকং রয়েছে ৪৫ নম্বরে। দুটো দলের মধ্যে এত ফারাক আগে বোঝা যায়নি। প্রথম কোয়ার্টারে ৬-০ করে দেয় তারা। প্রথম পাঁচ মিনিটেই ৪-০ হয়েছিল। দ্বিতীয় কোয়ার্টারে স্কোর দাঁড়ায় ১৪-০। ভারতীয় অধিনায়ক শ্রীজেশকে একটা সেভ করতে হয়নি। পরে নামা কৃষাণ বাহাদুরকেও দাঁড়িয়ে থাকতে হয় দর্শক হিসেবে।

২৬-০ র স্কোরে গোল করেছেন ১৪ জন। এদের মধ্যে হ্যাটট্রিক তিন জনের। তিন জনের মধ্যে এক জনের পাঁচ গোল, এক জনের চার গোল, এক জনের তিন গোল। তিন জন দু’গোল করে করেছেন। ৮ জন এক গোল করেন।

Advertisement

আইএইচএস/পিআর