আন্তর্জাতিক

পূজার জামা কেনার জমানো টাকা কেরালায় দান ৭ বছরের শিশুর

পূজা আসছে। দাদু, বাবা আর আত্মীয়দের দেওয়া ছোট ছোট সঞ্চয় জমে কত হয়েছে মঙ্গলবার সকাল পর্যন্ত জানত না সাত বছরের শিশুটি। সকালে বাবা যখন টিনের কৌটো খুললেন ১ টাকা, ২ টাকা, ৫ টাকার কয়েন, ১০০ টাকার নোটে প্রায় ৫০০০ টাকা হয়েছে। সবটাই কেরালার জন্য দিয়ে এসেছে ভারতের চুঁচুড়ার তালডাঙার ছোট্ট শিশু শিঞ্জিনী সেন।

Advertisement

সেই কবে থেকে মা তাকে বলেছিলেন টাকা জমিয়ে রাখতে। পূজার সময় খরচ করবে- জামা কিনবে, ফুচকা খাবে, চুলের ক্লিপ আরও কত কী কেনার ছিল। কিন্তু তার আগেই ঘটে গেল বিপদ। বৃষ্টির দাপটে ভেসে গেল কেরালা। রাজ্যটা ঠিক কোথায় এখনও বুঝে উঠতে পারেনি শিঞ্জিনী। নাম শুনেছে। আর টিভি খুলে দেখেছে জলের স্রোত।

হেলিকপ্টারের দিকে তাকিয়ে থাকা কতগুলো খুদে মুখও চোখে পড়েছে তার। ওরা কী চায়? মা তাকে বুঝিয়েছে বিপদটা ঠিক কেমন। সব ছিল ওই শিশুদের। হঠাৎ জলের তোড়ে ভেসে গেছে সব। জামা নেই, খাবার নেই, নেই ঘুমোনোর বিছানাও। শুধু তাকিয়ে থাকা যদি হেলিকপ্টার নিয়ে যায় তুলে, নিরাপদে। অথবা দিয়ে যায় দু’টো বিস্কুট।

শিঞ্জিনী বলে, আমাকে তো বাবা, দাদু জামা কিনে দেবে পূজোয়। পাঁচটা তো হবেই। ওদের নেই। আমার টাকা দিয়ে ওদের জামা কিনে দেবে। রোববারই তাদের পাড়ায় সাহায্যের আবেদন জানিয়েছিলেন বাম শিবিরের নেতারা। তা দেখে শিঞ্জিনী বুঝেছিল, ওই কৌটোতেই টাকা দিতে হয়। মঙ্গলবার বাবার সঙ্গে গিয়ে পাঁচ হাজার টাকা দিয়ে এসেছে সে। এতটুকু একটা শিশুও সবার সঙ্গে এক হয়ে কেরালার মানুষকে সাহায্য করতে এগিয়ে এসেছে।

Advertisement

টিটিএন/পিআর