খেলাধুলা

শেষ ষোলোতে উত্তর কোরিয়াকে পেলো বাংলাদেশ

কাতারকে হারিয়ে এশিয়ান গেমস ফুটবলের শেষ ষোলোতে উঠে প্রতিপক্ষের অপেক্ষায় ছিল বাংলাদেশ। সম্ভাব্য প্রতিপক্ষ হিসেবে ‘এফ’ গ্রুপের সৌদি আরব কিংবা ইরানকেই প্রতিপক্ষ ভাবা হয়েছিল। কিন্তু সোমবার ‘এফ’ গ্রুপের চিত্র বদলে দিয়েছে শেষ দুই ম্যাচের ফল। সৌদি কিংবা ইরান নয়, শেষ ষোলোতে বাংলাদেশের প্রতিপক্ষ উত্তর কোরিয়া।

Advertisement

একদিন আগেও গ্রুপ শীর্ষে থাকা সৌদি আরবকে ৩-০ গোলে হারিয়ে তাদের তিনে নামিয়ে রানার্সআপ হয়েছে উত্তর কোরিয়া। অন্য ম্যাচে ইরান ২-০ গোলে মিয়ানমারের কাছে হেরেও দ্বিতীয় রাউন্ডে উঠেছে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে।

কঠিন পরীক্ষা হয়েছে ‘এফ’ গ্রুপে। চার দলই গ্রুপ পর্ব শেষ করেছে ৪ পয়েন্ট করে নিয়ে। গোলগড়ে ইরান গ্রুপ চ্যাম্পিয়ন। উত্তর কোরিয়া ও সৌদি আরবের পয়েন্ট ও গোলগড় সমান হওয়ায় বেশি গোল দেয়ার সুবাদে গ্রুপ রানার্সআপ উত্তর কোরিয়া।

তবে সেরা তৃতীয় হওয়া চার দলের একটি হয়ে সৌদি আরবও শেষ ষোলোতে ওঠার সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে। দুর্ভাগ্য মিয়ানমারের, তারা বিশ্বকাপ খেলা ইরানকে হারিয়েও বিদায় নিলো এশিয়ান গেমসের গ্রুপ পর্ব থেকে।

Advertisement

কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে বাংলাদেশ-উত্তর কোরিয়া মুখোমুখি হবে ২৪ আগস্ট সন্ধ্যা সাড়ে ৬ টায়। বাংলাদেশ এশিয়ান গেমসের ইতিহাসে এই প্রথম গ্রুপ পর্ব টপকে উঠেছে নকআউট পর্বে।

আরআই/এমএমআর/এমএস