আন্তর্জাতিক

প্রধানমন্ত্রীর বরাদ্দ গাড়ি বিক্রির টাকা কোষাগারে দিচ্ছেন ইমরান

শান্তি ও সম্পর্ক স্বাভাবিক করতে প্রতিবেশি সব দেশের সঙ্গে আলোচনা করতে চান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দেশটির প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার পর দিন জাতির উদ্দেশে দেয়া প্রথম ভাষণে তিনি এ মন্তব্য করেন।

Advertisement

রোববার রাতে প্রায় এক ঘণ্টা ধরে দেয়া ওই ভাষণে প্রতিবেশিদের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকের ব্যাপারে কথা বললেও কোনো দেশের নাম উল্লেখ করেননি তিনি। তিনি বলেছেন, ‘প্রতিবেশিদের সবার সঙ্গে আমার কথা হয়েছে। আমি সম্পর্কের উন্নতি চাই। নতুবা পাকিস্তানে শান্তি আসবে না।’

বর্তমান ২৮ লাখ কোটি টাকা ঋণ রয়েছে পাকিস্তানের। এই ঋণের জন্য বিদায়ী সরকারকে দায়ী করে সাবেক এ পাক ক্রিকেটার বলেন, অর্থের অপচয় রোধে তিনি সব ধরনের ব্যবস্থা নেবেন।

ইমরান খান বলেন, ‘প্রধানমন্ত্রীর বাসভবনে ৫২৪ জন পরিচারক, ৮০টি গাড়ি রয়েছে। এর মধ্যে ৩৩টি বুলেটপ্রুফ! আমি দু’জন পরিচারক রাখব, দু’টি বুলেটপ্রুফ গাড়ি থাকবে। বাকি গাড়ি নিলামে বিক্রির পর সেই অর্থ সরকারি কোষাগারে দিয়ে দেব। আমার কোনো ব্যবসা নেই; জীবনযাত্রাও সাদামাটা।’

Advertisement

এদিকে, রোববার মন্ত্রিসভার ২০ সদস্যের নাম ঘোষণা করেছে ইমরানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই ইনসাফ। মন্ত্রিসভায় জায়গা পাওয়া ১২ জনই দেশটির স্বৈরশাসক পারভেজ মুশাররফের ক্ষমতার সময়ে গুরুত্বপূর্ণ পদে ছিলেন।

এসআইএস/পিআর