খেলাধুলা

কোহলিদের কারণে ‘টিআরপি’তে ধ্স সনি টিভির

টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে মোটামুটি লড়াই করলেও ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে দাঁড়াতেই পারছে না ভারত। এজবাস্টন ও লর্ডসে হেরে যাওয়ার পর ট্রেন্টব্রিজে সিরিজের তৃতীয় টেস্টে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় রয়েছে বিরাট কোহলির দল।

Advertisement

কোহলিদের এমন পারফরম্যান্সে বড় ক্ষতির মুখে পড়েছে ভারতীয় ক্রিকেট দলের সম্প্রচার স্বত্ব কেনা ভারতীয় টিভি চ্যানেল ‘সনি টিভি’। টেস্ট সিরিজ শুরুর পর থেকে কোহলিদের হতাশামূলক পারফরম্যান্সের সাথে একই হারে কমছে সনি টিভির টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি)।

ব্রডকাস্ট অডিয়েন্স রিসার্চ কন্ট্রোলের পক্ষ থেকে প্রকাশিত রেটিংয়ে আগস্ট মাসের ৪ তারিখ থেকে ১০ তারিখ পর্যন্ত সময়ে ভয়াবহ পতন ঘটেছে সনি টিভির টিআরপিতে। একই অবস্থা হয়েছে সিরিজের প্রথম টেস্টের সময়েও। প্রায় অর্ধেক কমে গিয়েছে সিরিজের সম্প্রচার দায়িত্বে থাকা ‘সনি টেন ৩’ এর দর্শক সংখ্যা।

সিরিজ শুরুর আগের সপ্তাহে যেখানে সনি টেন ৩ এর দর্শক সংখ্যা ছিল ১২ কোটি ৯৪ লক্ষ ৩০ হাজার, সেখানে সিরিজ শুরুর পরের সপ্তাহে সেটি কমে হয়েছে ৬ কোটি ১৭ লক্ষ ৭১ হাজার। তবুও সপ্তাহের সর্বাধিক দর্শক পাওয়া চ্যানেলের তালিকায় শীর্ষেই থেকেছে সনি টেন ৩।

Advertisement

অন্যদিকে টেস্ট সিরিজ চলাকালীন সময়ে সনি সিক্স এর দর্শক সংখ্যা ৯ কোটি ১৯ লক্ষ ৯৭ হাজার থেকে কমে হয়েছে ৪ কোটি ৯১ লক্ষ ৭০ হাজার। দর্শক সংখ্যার দিক দিয়ে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে থাকা সনি টেন ১ ও স্টার স্পোর্টস ১ এর দর্শক ছিল যথাক্রমে ৬ কোটি ১ লক্ষ ৩৩ হাজার ও ৫ কোটি ৫ লক্ষ ৪৭ হাজার। এই দুই চ্যানেলের পরেই সনি সিক্সের অবস্থান।

সিরিজের প্রথম টেস্টের শেষদিনে ভারতের জয়ের ক্ষীণ সম্ভাবনা জাগার দিনে সবচেয়ে বেশি দর্শক পেয়েছিল সনি সিক্স ও সনি টেন ৩। সেদিন ১৯৪ রানের লক্ষ্যে খেলতে নামা কোহলিদের ম্যাচ দেখতে সনি সিক্স ও সনি টেন ৩ এর সামনে বসেছিলেন যথাক্রমে ৩ কোটি ৩০ লক্ষ ৪ হাজার ও ১৮ লক্ষ ৮০ হাজার মানুষ।

এসএএস/জেআইএম

Advertisement