জাতীয়

লঞ্চে অতিরিক্ত ভাড়া না নেয়ার নির্দেশ নৌমন্ত্রীর

ঈদের সময় অতিরিক্ত ভাড়া না নিতে লঞ্চমালিক ও শ্রমিকদের নির্দেশ দিয়েছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। রোববার (১৯ আগস্ট) রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল পরিদর্শনের সময় মন্ত্রী এই নির্দেশ দেন।

Advertisement

অতিরিক্ত যাত্রী হয়ে লঞ্চে না উঠতে এবং লঞ্চের ছাদে ভ্রমণ করা থেকে বিরত থাকতে যাত্রীদের প্রতি আহ্বান জানিয়ে নৌপরিবহনমন্ত্রী বলেন, ‘খারাপ আবহাওয়ায় লঞ্চ চালাবেন না। ঈদের সময় স্বাভাবিকের চেয়ে যাত্রীদের চাপ অনেক বেশি থাকে। তবে সবার সম্মিলিত প্রচেষ্টা থাকলে যাত্রীদের যাতায়াত আনন্দময় হবে।'

এ সময় যাত্রী, নৌযান মালিক, শ্রমিক ও সংশ্লিষ্টদের সচেতনার ফলে গত ৪ বছরে বড় ধরনের কোনো লঞ্চ দুর্ঘটনা ঘটেনি বলে তিনি জানান।

সদরঘাটে হকারমুক্ত সুন্দর পরিবেশ বিরাজ করছে। এখানে মলম পার্টি বা অজ্ঞান পার্টির কোনো ধরনের উৎপাত নেই বলেও দাবি করেন শাজাহান খান। এদিকে নৌপরিবহন মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, সদরঘাট টার্মিনালে ২০টি পন্টুন রয়েছে। সদরঘাটের এক নম্বর টার্মিনাল ভবনের পূর্বদিকে লালকুঠি ও শ্যামবাজার পর্যন্ত পন্টুন এলাকা বাড়ানো হয়েছে এবং পার্কিং ইয়ার্ড করা হয়েছে।

Advertisement

রোববার মন্ত্রী টার্মিনাল ভবন-২ এ নবনির্মিত মসজিদ এবং ঢাকা নদী বন্দরের নিয়ন্ত্রণ কর্মকর্তার কার্যালয় উদ্বোধন করেন। এ সময় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) চেয়ারম্যান এম মোজাম্মেল হক, নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক সৈয়দ আরিফুল ইসলাম উপস্থিত ছিলেন।

আরএমএম/এসআর/পিআর