খেলাধুলা

কোহলির ব্যাটে লড়ছে ভারত

প্রথম দুই ম্যাচে হেরে এমনিতেই সিরিজ হারের শঙ্কায়। ট্রেন্টব্রিজে এই টেস্টে হেরে গেলেই সিরিজ হাতছাড়া। এমন এক ক্ষণে এসে টস হেরে ব্যাট করতে নামতে হলো সফরকারী ভারতকে। তবে ৮২ রানের মাথায় ৩ উইকেট হারিয়ে যখন ধুঁকতে শুরু করেছিল ভারতীয় ব্যাটিং, তখন ইনিংসের হাল ধরেন বিরাট কোহলি আর আজিঙ্কা রাহানে।

Advertisement

কোহলি আর রাহানের দুঢ়চেতা ব্যাটিংয়ে গড়ে ওঠে ১৫৯ রানের বিশাল জুটি। শেষ পর্যন্ত এই জুটিতে ভাঙন ধরান স্টুয়ার্ট ব্রড। ৮১ রান করা আজিঙ্কা রাহানেকে ক্যাচ দিতে বাধ্য করেন অ্যালিস্টার কুকের হাতে। ১৩১ বল মোকাবেলা করে ১২ বাউন্ডারিতে ৮১ রান করে আউট হন রাহানে।

রাহানে আউট হয়ে গেলেও বিরাট কোহলি এখনও উইকেটে রয়েছেন। ১২৮ বলে ৮৪ রান করে অপরাজিত রয়েছেন তিনি। এ রিপোর্ট লেখার সময় ভারতের রান ৪ উইকেট হারিয়ে ২৫৪। কোহলির সঙ্গে ৪ রান নিয়ে ব্যাট করছেন হার্দিক পান্ডিয়া।

এর আগে ৩৫ রানে শিখর ধাওয়ান, ২৩ রানে লোকেশ রাহুল এবং ১৪ রান করে আউট হয়ে যান চেতেশ্বর পুজারা। মূলতঃ ক্রিস ওকসের বলেই দিশেহারা হয়ে পড়েছিল ভারতের টপ অর্ডার। একাই টপ অর্ডারের ৩ উইকেট নেন রাহুল। বাকি উইকেটটি নেন স্টুয়ার্ট ব্রড।

Advertisement

তৃতীয় টেস্টে ভারতীয় দলে তিনটি পরিবর্তন আনা হয়েছে। উইকেটের পিছনে ও ব্যাট হাতে দীনেশ কার্তিকের পারফর্ম্যান্স সে রকম ভাল নয়। দুই টেস্টের চার ইনিংস মিলিয়ে দীনেশের ব্যাটে এসেছ মাত্র ২১রান। সে কারণে তার পরিবর্তে আনা হয়েছে নবাগত রিশাভ পান্তকে। নটিংহ্যামেই টেস্ট অভিষেক হল রিশাভের।

সে সঙ্গে দলে ফিরলেন জসপ্রিত বুমরাহ। স্পিনার কুলদীপের পরিবর্তে খেলছেন বুমরাহ। ওপেনার মুরালী বিজয়ের পরিবর্তে দলে এসেছেন শিখর ধাওয়ান। ছয় ব্যাটসম্যান, তিন পেসার, এক স্পিনার ও এক অলরাউন্ডার নিয়ে খেলছে ভারত।

ভারতীয় একাদশলোকেশ রাহুল, শিখর ধাওয়ান, বিরাট কোহলি, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে, রিশাভ পান্ত, হার্দিক পান্ডিয়া, রবিচন্দ্রন অশ্বিন, ইশান্ত শর্মা, মোহাম্মদ শামি,জসপ্রিত বুমরাহ।

ইংল্যান্ড একাদশজো রুট, অ্যালিস্টার কুক, কিটন জেনিন্স, ওলি পোপ, জনি বোয়ারেস্ট, বেন স্টোকস, জেস বাটলার, ক্রিস ওকস, আদিল রশিদ, স্টুয়ার্ট ব্রড, জেমস অ্যান্ডারসন।

Advertisement

আইএইচএস/জেএইচ