জাতীয়

আজও বিলম্বে ছাড়ছে ট্রেন

ট্রেনে ঈদযাত্রা শুরু হয়েছে গতকাল শুক্রবার থেকে। আজ শনিবার (১৮ আগস্ট) ট্রেনে ঈদযাত্রার দ্বিতীয় দিন। রাজধানীর কমলাপুর রেল স্টেশনে ঘরমুখো যাত্রীদের উপস্থিতি চোখে পড়ার মত। তবে গতকালের ন্যায় আজও কমলাপুর থেকে বিলম্বে ছাড়ছে ট্রেন।

Advertisement

গত ৮ আগস্ট যারা ট্রেনের অগ্রিম টিকিট কেটেছেন তারা গতকাল শুক্রবার চলে গেছেন। নাড়ির টানে আজ (শনিবার) ট্রেনে বাড়ি যাচ্ছেন যারা গত ৯ আগস্ট দীর্ঘ লাইনে দাঁড়িয়ে ট্রেনের অগ্রিম টিকিট কেটেছিলেন। প্রথম দিনের মতো আজ দ্বিতীয় দিনেও সকাল থেকেই কমলাপুরে ঘরমুখো যাত্রীদের উপস্থিতি লক্ষ্যণীয়।

আজ শনিবার সারা দিনে কমলাপুর থেকে ৬৮টি ট্রেন ছেড়ে যাবে। তবে সকাল থেকেই বেশ কয়েকটি ট্রেন বিলম্বে ছেড়ে গেছে। নির্ধারিত সময়ে ট্রেন ছেড়ে না যাওয়ার কারণ হিসেবে বলা হচ্ছে, যাত্রীদের অতিরিক্ত চাপ। তাদের ওঠানামার সুবিধার্থেই ট্রেন ছাড়তে বিলম্ব করছে কর্তৃপক্ষ।

জানা গেছে, ঈদযাত্রার দ্বিতীয় দিনের শুরুতে আন্তঃনগর ট্রেন রাজশাহী অভিমুখী ধুমকেতু এক্সপ্রেস সকাল ৬টায় কমলাপুর ছাড়ার কথা থাকলেও সেটি ছেড়ে গেছে সকাল ৭টায়। খুলনা অভিমুখী সুন্দরবন এক্সপ্রেস সকাল ৬টা ২০ মিনিটে ছাড়ার কথা থাকলেও সেটি ছেড়ে গেছে সকাল ৮টায়।

Advertisement

এছাড়া দিনাজপুর চিলাহাটি অভিমুখী নীলসাগর এক্সপ্রপস সকাল ৮টায় ছাড়ার কথা থাকলেও ছেড়ে গেছে ১০টা ১০ মিনিটেও ছেড়ে যেতে পারেনি। রংপুর এক্সপ্রেস সকাল ৯টায় স্টেশন ছেড়ে যাওয়ার কথা থাকলেও প্রায় ১০টার দিকে স্টেশন ছেড়েছে। দিনের প্রথম ঈদ স্পেশাল ট্রেন লালমনিহাট এক্সপ্রেস ৯টা ১৫ মিনিটে স্টেশন ছেড়ে যাওয়ার কথা থাকলেও এটা ছাড়ার সম্ভাব্য সময় দেয়া হয় ১০টা ৫৫ মিনিট।

লাইনে দাঁড়িয়ে ট্রেনের ঈদের অগ্রিম টিকিট কেটেছিলেন সোহেল রানা। বেসরকারি চাকরিজীবী সোহেল রানা বলেন, আজকের টিকিটের জন্য ১১ ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকে টিকিট পেয়েছিলাম কিন্তু আজ যাত্রার দিনেও মানুষের ভেড়াভেড়ির ভোগান্তি নিয়েই ট্রেনে ওঠে বসে আছি। কিন্তু নির্ধারিত সময়ের চেয়ে দুই ঘণ্টা পরও ট্রেনটি ছেড়ে যেতে পারেনি। যাত্রীরা ঈদ বাড়ি ফেরাকে কেন্দ্র করে আর কত ভোগান্তি সহ্য করবে?

ট্রেন বিলম্বে ছেড়ে যাওয়া বিষয়ে কমলাপুর স্টেশনের ম্যানেজার সীতাংশু চক্রবর্তী বলেন, ঈদে যাওয়া-আসা দুই সময়েই প্রতিটি স্টেশনে অতিরিক্ত যাত্রী ওঠানামা করে ফলে অতিরিক্ত সময়ের জন্য ট্রেন কিছুটা দেড়িতে পৌঁছায়। আর যে ট্রেনগুলো বিলম্বে আসে সেই ট্রেনগুলো বিলম্বেই ছেড়ে যায়। তবে আমরা চেষ্টা করছি সব ট্রেনের সিডিউল ঠিক রাখতে।

তিনি আরও বলেন, আজ (শনিবার) তেজগাঁওয়ে একটি ট্রেনে ইঞ্জিন নষ্ট হয়ে যাওয়ায় প্রায় ১ ঘণ্টা বন্ধ ছিল, যার প্রভাব অন্য ট্রেনগুলোর উপর পড়েছে। ফলে বাকি ট্রেনগুলো কমলাপুর থেকে বিলম্বে ছেড়ে গেছে।

Advertisement

এএস/আরএস/আরআইপি