আন্তর্জাতিক

বাজপেয়ির জন্যই বৈদেশিক সম্পর্কের উন্নতি ঘটেছিল

শুধু দেশেই নয় প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির মৃত্যুর পর শোকবার্তা আসছে বিদেশ থেকেও। বাজপেয়ির আমলে একাধিক দেশের সঙ্গে সম্পর্কের উন্নতি হয়েছে ভারতের। সেই তালিকায় রয়েছে বিশ্বের অন্যতম শক্তিধর দেশ যুক্তরাষ্ট্র।

Advertisement

ভারত-যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে বাজপেয়ির উল্লেখযোগ্য অবদানের কথা কারো অজানা নয়। এক শোকবার্তায় সেই প্রসঙ্গই তুলে ধরেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

তিনি বলেন, ‘ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মাইক পম্পেওর দৃষ্টিভঙ্গির কারণেই উভয় দেশ নিজেদের মধ্যে সম্পর্ক থেকে লাভবান হচ্ছে। পারস্পরিক সহযোগিতাও বাড়ছে।’

প্রয়াত প্রাক্তন প্রধানমন্ত্রীকে শ্রদ্ধা জানিয়ে তিনি বলেন, ‘গণতান্ত্রিক মূল্যবোধের কারণে ভারত এবং আমেরিকা নিজেদের মধ্যে সম্পর্কের উন্নতি ঘটাতে পারে। যে সম্পর্কের অবদান থাকবে উভয় দেশের অর্থনৈতিক সমৃদ্ধি এবং বিশ্বের নিরাপত্তা ক্ষেত্রে।

Advertisement

প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ি এটা বুঝেছিলেন। তার দূরদৃষ্টিতার জন্যই উভয় দেশ দ্বিপাক্ষিক সম্পর্ক থেকে উপকৃত হচ্ছে।’ মাইক পম্পেও আরও বলেন, ‘বাজপেয়ির মৃত্যুশোকের সময় আমরা ভারতবাসীর পাশে আছি। আজ আমাদের চিন্তায় এবং প্রার্থনায় রয়েছেন তারা।’

টিটিএন/এমএস