জাতীয়

বিউগলের করুণ সুরে গোলাম সারওয়ারের বিদায়

কেন্দ্রীয় শহীদ মিনারে বরেণ্য সাংবাদিক, সমকাল সম্পাদক, রণাঙ্গনের মুক্তিযোদ্ধা গোলাম সারওয়ারের মরদেহের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে বাদ জোহর জাতীয় প্রেস ক্লাবে তার মরদেহের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সংবাদকর্মীরা। সেখানে তার শেষ নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে। দুপুর ১টায় গোলাম সারওয়ারের মরদেহ জাতীয় প্রেস ক্লাবে নেয়া হয়। দীর্ঘ কর্মময় জীবনের অনেকটা সময় তিনি কাটিয়েছেন তার এই প্রিয় প্রতিষ্ঠানে।

Advertisement

জানাজা শেষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। মুক্তিযোদ্ধা হিসেবে ঢাকা জেলা প্রশাসক তাকে গার্ড অব অনার প্রদান করেন। এ সময় বেজে ওঠে বিউগলের করুণ সুর। এরপর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু ও তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিমের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন করা হয়।

তথ্যমন্ত্রী ও তথ্য প্রতিমন্ত্রীর নেতৃত্বে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের বিভিন্ন সংগঠন এবং জ্যেষ্ঠ সাংবাদিকরা তার কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় বক্তব্য রাখেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমান, সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, গোলাম সারওয়ারের বড় ছেলে গোলাম শাহারিয়ার রঞ্জু, ডেইলি স্টার সম্পাদক মাহফুজ অানাম, সমকাল প্রকাশক এ কে অাজাদ, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তাফিজ শফি, খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, বিএফইউজে সভাপতি মোল্লা জালাল, সাবেক সভাপতি মনজুরুল অাহসান বুলবুল, রিয়াজ উদ্দিন অাহমেদ, বিএনপির সহ-সভাপতি আবদুল্লাহ অাল নোমান, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম প্রমুখ।

Advertisement

বক্তারা বলেন, ‘গোলাম সারওয়ারের মৃত্যুতে জাতি একজন সৎ ও নিষ্ঠাবান সাংবাদিককে হারাল।’ এ সময় তারা মরহুমের আত্মার মাগফেরাত কামনা করেন।

এছাড়া যে সকল প্রতিষ্ঠান ও ব্যক্তি শ্রদ্ধা নিবেদন করেছেন তারা হলেন জাতীয় প্রেস ক্লাবের পক্ষে শফিকুর রহমান ও ফরিদা ইয়াসমিন, সম্পাদক পরিষদের পক্ষে মাহফুজ অানাম, রিয়াজ উদ্দিন, নঈম নিজাম, মতিউর রহমান চৌধুরী, শ্যামল দত্ত, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) পক্ষে সভাপতি মোল্লা জালাল, মহাসচিব শাবান মাহমুদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি অাবু জাফর সূর্য, সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক শুক্কুর অালী শুভ, বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের সভাপতি অাবু সালেহ অাকন, সাধারণ সম্পাদক সারোয়ার অালম, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক ফোরাম, পিঅাইবির পিঅাইও কামরুন্নাহার, ঢাকা বিভাগ সাংবাদিক ফোরামের পক্ষে শাজাহান মিয়া, পিঅাইবির ডিজি শাহ অালমগীর, চট্টগ্রাম জার্নালিস্ট ফোরাম, চট্টগ্রাম বিভাগ জার্নালিস্ট ইউনিয়ন, অামাদের অর্থনীতি, ঢাকা কলেজ সাংবাদিক ফোরাম, বিএসএস সম্পাদক অাবুল কালাম অাজাদ, অাবেদ খান, সংবাদের পক্ষে কাসেম হুমায়ুন, প্রথম অালোর পক্ষে সোহরাব হোসেন, লাজ্জাত হোসেন, ল রিপোর্টার্স ফোরামের পক্ষে কাজী হান্নান, ঢাকা সাব এডিটরস কাউন্সিলের পক্ষে সাবেক সাধারণ সম্পাদক এ কে এম ওবায়দুর রহমান, সাবেক যুগান্তর সাংবাদিকদের পক্ষে মাহমুদ হাসান, রফিকুল ইসলাম রতন, মহিউদ্দিন সরকার ও মোস্তফা মনোয়ার সুজন, ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম, ময়মনসিংহ সাংবাদিক ফোরাম, একুশে টেলিভিশন, নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম বাংলাদেশ, সাপ্তাহিক একতা, বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি, সংবাদপত্র হকার্স সমিতি, রংপুর বিভাগ সাংবাদিক সমিতি, সাভার প্রেস ক্লাব।

এছাড়া জানাজায় সাংবাদিক নেতা সাইফুল অালম, শাহেদ চৌধুরী, রুহুল অামিন গাজী, ইলিয়াস অালী, অাবদুল গণি, অামিরুল ইসলাম কাগজী, রফিকুল ইসলাম রতন, শেখ মামুনুর রশিদ, অাবদুল জলিল ভুইয়া, অাজিজুল ইসলাম ভুইয়া, গণস্বাস্থ্য কেন্দ্রের জাফরুল্লাহ চৌধুরী, প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি ইহসানুল করিম, উপ প্রেস সচিব, অাশরাফুল অালম খোকন, গাজী টেলিভিশনের প্রধান সম্পাদক ইশতিয়াক রেজা, সাখাওয়াত হোসেন বাদশাহ, খায়রুজ্জামান কামাল প্রমুখ উপস্থিত ছিলেন।

জাতীয় প্রেস ক্লাবে জানাজা শেষে গোলাম সারওয়ারের মরদেহ মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে দাফন করা হয়।

Advertisement

উল্লেখ্য, নিউমোনিয়া ও ফুসফুসের সংক্রমণ ঘটার পর ২৯ জুলাই রাজধানীর একটি হাসপাতালে ভর্তি হন সম্পাদক পরিষদের সভাপতি গোলাম সারওয়ার। অবস্থার অবনতি হলে ৭৫ বছর বয়সী এই সাংবাদিককে ৩ আগস্ট সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে নেয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় গত সোমবার বাংলাদেশ সময় রাত ৯টা ২৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

পুরো অনুষ্ঠান পরিচালনা করেন-যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক সাইফুল আলম ও সমকালের সিটি এডিটর শাহেদ চৌধুরী

এফএইচএস/এসআর/পিআর