আইন-আদালত

কোটা নিয়ে গুজব : রাতুলের জামিন আবেদন নামঞ্জুর

সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনের সময় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে গুজব ও উসকানিমূলক তথ্য প্রচার অভিযোগের মামলায় সংগঠনটির যুগ্ম আহ্বায়ক সাখাওয়াত হোসেন ওরফে রনি ওরফে রাতুলের জামিন আবেদন নামঞ্জুর করেছেন আদালত। বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম কাজী কামরুল ইসলাম তার জামিন আবেদন নামঞ্জুর করেন।

Advertisement

রাতুলের আইনজীবী জায়েদুর রহমান জামিন আবেদন নামঞ্জুরের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

এর আগে একদিনের রিমান্ড শেষে গতকাল বুধবার তাকে আদালতে হাজির করে পুলিশ। এ সময় মামলার তদন্ত শেষ না হওয়া পর্যন্ত তাকে কারাগারে আটক রাখার আবেদন করেন তদন্তকারী কর্মকর্তা। অন্যদিকে রাতুলের আইনজীবী জায়েদুর রহমান জামিনের আবেদন করেন।

উভয়পক্ষের শুনানি শেষে ঢাকা মহানগর হাকিম লস্কর সোহেল রানা কারাগারে পাঠানোর আদেশ দিয়ে জামিন শুনানির জন্য আজ (বৃহস্পতিবার) দিন ধার্য করেন।

Advertisement

১৩ আগস্ট ঢাকা মহানগর হাকিম ফাহাদ বিন আমীন চৌধুরী এ মামলায় একদিনের রিমান্ড মঞ্জুর করেন। ১০ আগস্ট দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

গত ৮ এপ্রিল সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে চলা আন্দোলনের সময় ফেসবুকে মিথ্যা তথ্য প্রচার, মৃত্যু, রগ কাটার গুজব ছড়ানো, উসকানিমূলক তথ্য প্রচার ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি অবনতির অপচেষ্টাকারীদের মনিটরিং করে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগ।

মনিটরিং শেষে ১১ এপ্রিল কাউন্টার টেররিজম ইউনিটের পুলিশ উপ-পরিদর্শক এসএম শাহজালাল ‘অজ্ঞাতনামা’ আসামিদের বিরুদ্ধে রাজধানীর রমনা মডেল থানায় মামলা করেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন ২০০৬ (সংশোধিত) ২০১৩ এর ৫৭(২)/৬৬ ধারায় মামলাটি করা হয়।

মামলায় আসামির সংখ্যা উল্লেখ্য না করলেও কোটা আন্দোলন নিয়ে গুজব ছড়ানো বিভিন্ন ফেসবুক আইডির নাম ও পোস্ট সংযুক্ত করা হয়।

Advertisement

জেএ/আরএস/আরআইপি