দেশজুড়ে

শোক-শ্রদ্ধায় চট্টগ্রামে বঙ্গবন্ধুকে স্মরণ

শোক-বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসায় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করছে চট্টগ্রামের মানুষ।

Advertisement

বুধবার (১৫ আগস্ট) ভোর থেকে দিনভর হৃদয় নিংড়ানো ভালোবাসা আর শ্রদ্ধাঞ্জলিতে বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদত বার্ষিকী পালন করছে চট্টগ্রাম। জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম নগরীর বিভিন্ন ওয়ার্ডে দুস্থদের মধ্যে খাবার বিতরণ করেছে আওয়ামী লীগ ও এর বিভিন্ন অঙ্গসংগঠন। পাশাপাশি নিহতদের আত্মার শান্তি কামনা করে মিলাদ মাহফিলও হয়েছে। অনুরূপভাকে জেলার বিভিন্ন উপজেলায়ও একই কর্মসূচি পালিত হয়েছে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে নগরের সার্কিট হাউস থেকে সকালে শোক র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরের গুরুত্বপূর্ণ সড়ক ঘুরে শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।

র‌্যালি শেষে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় অংশ নিয়ে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, ‘যখনই আন্দোলন সংগ্রামের ডাক দেয়া হয়েছে অনেক বড় বড় নেতা নানা অযুহাতে চলে গেছেন। কিন্তু বাঙালির স্বাধীনতার জন্য একা রাজপথে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।’

Advertisement

পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক বলেন, ‘আগস্ট শোকের মাস। কিন্তু এ শোককে শক্তিতে পরিণত করতে হবে। বঙ্গবন্ধু সোনার বাংলা গড়ার যে স্বপ্ন দেখেছিলেন, তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তা বাস্তবায়নে সবাইকে কাজ করতে হবে।’

এ ছাড়া বক্তব্য দেন মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, পুলিশ সুপার নুরে আলম মিনা, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদের মোজাফফর আহমদ, জেলা কমান্ডার মো. সাহাব উদ্দিন প্রমুখ।

এদিকে চট্টগ্রাম জেলা পরিষদের উদ্যোগেও পৃথক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে অংশ নিয়ে চট্টগ্রাম জেলা পরিষদের চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ সালাম বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতাবিরোধী শক্তি, আন্তর্জাতিক ও দেশীয় ষড়যন্ত্রকারী এবং কিছু বিপদগামী আর্মি অফিসার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করে।’

এ সময় চট্টগ্রাম জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা খন্দকার জহিরুল ইসলাম, সচিব শাব্বির ইকবাল, জেলা পরিষদ সদস্য জাফর আহমেদ, শওকত আলম শওকত, আ ম ম দিলশাদ, আকতার উদ্দিন মাহমুদ পারভেজ, দিলোয়ারা ইউসুফ, শাহিদা আক্তার জাহান, অ্যাডভোকেট উম্মে হাবীবা, জেলা পরিষদের সহকারী প্রকৌশলী মো. আনিসুর রহমানসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

Advertisement

সকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) উদ্যোগে নগর ভবনের সামনে বঙ্গবন্ধু চত্বরে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনীর নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এ সময় কাউন্সিলর চৌধুরী মুরাদ বিপ্লব, এ এইচ এম সোহেল, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর আঞ্জুমান আরা বেগম, জেসমিন পারভিন জেসি, প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, সচিব মোহাম্মদ আবুল হোসেন, প্রধান প্রকৌশলী লে.কর্নেল মহিউদ্দিন আহমেদ, স্পেশাল ম্যাজিস্ট্রেট ও যুগ্ম জেলা জজ জাহানারা ফেরদৌস, নির্বাহী ম্যাজিস্ট্রেট আফিয়া আখতারসহ কর্পোরেশনের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়েও দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন, কালোব্যাজ ধারণ, বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা এবং খতমে কোরআন ও দোয়া মাহফিল করা হয়।

ছাত্রকল্যাণ পরিচালক প্রফেসর ড. শারমিন চৌধুরীর সভাপতিত্বে সকাল ১০টায় সিভাসু অডিটোরিয়ামে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ ও জাতীয় শোক দিবসের’ আলোচনা সভা হয়। এতে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ বলেন, বঙ্গবন্ধু আমাদের একটি স্বাধীন দেশ উপহার দিয়ে গেছেন। স্বাধীন জাতি হিসেবে আমরা সবরকম সুযোগ-সুবিধা ভোগ করছি। অথচ বঙ্গবন্ধুর প্রতি সম্মান জানানোর ব্যাপারে এখনো দৈন্যতা পরিলক্ষিত হয়। যা খুবই দুঃখজনক।

আলোচনা সভা করেছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)। এ সভায় প্রধান অতিথির বক্তব্যে চুয়েট ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, আজ বাঙালির হৃদয়ভাঙা শোকের দিন। ১৯৭৫ সালের এই দিনে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। বঙ্গবন্ধুর হত্যাকারীদের উদ্দেশ্য ছিল দেশের অগ্রযাত্রাকে পিছিয়ে দেয়া। কিন্তু প্রতিক্রিয়াশীল গোষ্ঠী বুঝতে পারেনি যে, বঙ্গবন্ধুকে হত্যা করা যায় না। জীবিত বঙ্গবন্ধুর চেয়ে মৃত বঙ্গবন্ধু অনেক বেশি শক্তিশালী। বঙ্গবন্ধু তার দীর্ঘ ২৪ বছরের সংগ্রামের মাধ্যমে ব্যক্তি ‘মুজিব’ থেকে সকলের ‘বঙ্গবন্ধু’ হয়ে ওঠেন।

এর আগে প্রতিবছরের ন্যায় এবারও গতকাল মঙ্গলবার সন্ধ্যায় চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, আলোক প্রজ্জ্বলন ও বিনম্র শ্রদ্ধা নিবেদন করেছে আমরা মুক্তিযোদ্ধা সন্তান চট্টগ্রাম জেলা শাখা। মুক্তিযোদ্ধার সন্তান বিভাগীয় সাংগঠনিক সম্পাদক সুরজিৎ দত্তের সভাপতিত্বে আলোক প্রজ্জ্বলন উদ্বোধন করেন প্রধান অতিথি মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধ গবেষণা ট্রাস্টের চেয়ারম্যান ডা. মাহফুজুর রহমান।

এদিকে আজ বুধবার সকাল ১০টায় নগরের দোস্ত বিল্ডিংয়ে দলীয় কার্যালয়ে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে উত্তর জেলা আওয়ামী লীগ। এ ছাড়া দক্ষিণ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকেও দলীয় কার্যালয়ে খতমে কোরআন, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

সকাল ৮টায় জাতীয় পতাকা উত্তোলন, সাড়ে ১০টায় বঙ্গবন্ধু ম্যুরালে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করে চট্টগ্রাম প্রেস ক্লাব। এরপর দোয়া, মিলাদ মাহফিল, আলোচনা সভা এবং বঙ্গবন্ধুকে নিয়ে কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়।

আবু আজাদ/জেডএ/জেআইএম