খেলাধুলা

লা লিগা কিনে নিয়েছে ফেসবুক!

শিরোনাম দেখেই চমকে যেতে পারে কেউ কেউ। ইউরোপের সবচেয়ে জমজমাট ফুটবল আসর লা লিগাকে কিনে নিয়েছে ফেসবুক! আসলে, এই কিনে নেয়ার অর্থ, সম্প্রচার স্বত্ব কিনে নেয়া। ফেসবুক মূলতঃ তেমনই একটা সম্প্রচার স্বত্ব কিনে নিয়েছে স্প্যানিশ লা লিগার। তাও, শুধুমাত্র ভারতীয় উপমহাদেশের জন্য।

Advertisement

ভারতীয় উপমহাদেশে লা লিগার জনপ্রিয়তা কত বেশি তা স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ ভালো করেই জানে। যে কারণে, দেখা গেছে গত মৌসুমে একটি এল ক্ল্যাসিকো ম্যাচ ভারতীয় উপমহাদেশের মানুষদের জন্য সময় অনেক এগিয়ে এনে আয়োজন করতে। সাধারণ, এল ক্ল্যাসিকো কিংবা স্প্যানিশ লা লিগার অন্য গুরুত্বপূর্ণ ম্যাচগুলো অনুষ্ঠিত হয় মধ্যরাতে। স্পেনে হয়তো সেটা সন্ধ্যা রাত। কিন্তু স্পেনে দুপুরে আয়োজন করা হয়েছিল এল ক্ল্যাসিকো।

ভারতীয় উপমহাদেশে ফেসবুকের ব্যবহারকারী এত বেশি যে এটাকেই কাজে লাগানোর উদ্যোগ নিয়েছে লা লিগা কর্তৃপক্ষ। এ কারণেই উপমহাদেশে লা লিগার সম্প্রচার স্বত্ত্ব বিক্রি করা হয়েছে ফেসবুকের কাছে।

লা লিগা কর্তৃপক্ষই এই ঘোষণা দিয়েছে আজ। আগামী তিন মৌসুমের জন্য চুক্তিটি করা হয়েছে। যার আওতায়, উপমহাদেশের ব্যবহারকারীরা ফেসবুকেই লা লিগার খেলাগুলো উপভোগ করতে পারবে। শুধু তাই নয়, ফেসবুক ব্যবহারকারীরা সম্পূর্ণ ফ্রি-তে এই খেলাগুলো দেখার সুযোগ পাবেন।

Advertisement

লা লিগা কর্তৃপক্ষ তাদের এক বিবৃতিতে জানিয়েছে, আগামী শুক্রবার থেকে শুরু হতে যাওয়া মৌসুমজুড়ে পুরো ৩৮০টি ম্যাচ ভারত, বাংলাদেশ, পাকিস্তান, আফগানিস্তান, ভুটান, নেপাল, মালদ্বীপ এবং শ্রীলঙ্কার দর্শকরা ফেসবুকে ফ্রি দেখার সুযোগ পাবে।

লা লিগার ডিজিটাল স্ট্র্যাটেজি বিভাগের প্রধান আলফ্রেডো বার্মেজো রয়টার্সকে বলেন, ‘ভারতীয় উপমহাদেশের মতো একটি গুরুত্বপূর্ণ এলাকায় আমরা ফ্রি খেলা দেখানোর ব্যবস্থা করতে পেরেছি বলে খুবই আনন্দিত। গত দুই বছর আমাদের মূল উদ্দেশ্যই ছিল এমন একটা জনবহুল স্থানে লা লিগার খেলাগুলোকে আরও কতটা সহজে মানুষের কাছে পৌঁছে দেয়া যায়। ফেসবুকের মত একটি প্রতিষ্ঠানের সঙ্গে এসে অংশীদারি ভিত্তিতে ২৭ কোটি ফেসবুক ব্যবহারকারীর কাছে খেলাটা পৌঁছে দেয়া ছিল আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

তবে কত টাকায় এই স্বত্ব বিকিকিনি হয়েছে তা প্রকাশ করেনি ফেসবুক কিংবা লা লিগা- কেউই। তবে এই চুক্তির মধ্য দিয়ে ভারতীয় উপমহাদেশে সনি পিকচার্সকে সরিয়ে দিলো ফেসবুক। ২০১৪ থেকে ২০১৮ সাল পর্যন্ত লা লিগার খেলাগুলো উপমহাদেশে সম্প্রচারের জন্য সনি স্প্যানিশ লিগ কর্তৃপক্ষকে ৩২ মিলিয়ন ডলার দিয়েছিল।

২০১৭ সাল থেকেই ফেসবুক খেলাধুলার বিভিন্ন ইভেন্ট সরাসরি সম্প্রচারে চলে আসে। শুরুতে প্রতি সপ্তাহে আমেরিকান মেজর লিগ বেজবলের খেলাগুলো সম্প্রচার করতো তারা। সম্প্রতি তারা চুক্তি করেছে ইলেভেন স্পোর্টসের সঙ্গে। যাতে করে প্রতি সপ্তাহে তারা একটি করে লা লিগা এবং সিরি-আ লিগের খেলা প্রচার করতে পারে।

Advertisement

আইএইচএস/আরআইপি