ক্যাম্পাস

বঙ্গবন্ধুকে স্মরণ করলো চবিসাস

বঙ্গবন্ধুর জীবন কর্ম নিয়ে আলোচনা সভার মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করলো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)।

Advertisement

জাতীয় শোক দিবস উপলক্ষে মঙ্গলবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের চাকসু ভবনের চবিসাস কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সংগঠনের সভাপতি সৈয়দ বাইজিদ ইমনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ ফয়সালের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

এতে বিশেষ অতিথি হিসেবে উপ-উপাচার্য প্রফেসর ড. শিরিন আখতার ও মুখ্য আলোচক হিসেবে সমাজ বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহামেদ বক্তব্য রাখেন।

Advertisement

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. ইইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু ও তার পরিবারের ওপর পরিচালিত বর্বরোচিত হত্যাকাণ্ড পুরো বিশ্ব বিস্ময়ের সঙ্গে প্রত্যাখ্যান করেছে, প্রতিবাদ করেছে। বঙ্গবন্ধুর কাছের লোকজনই তাকে ঘিরে রেখেছে। তারা ভালো মানুষদের কাছে আসতে দেননি, ষড়যন্ত্র করেছে। এখন অনেক মানুষ আওয়ামী লীগের অনেক বড় মাপের অনুসারী হয়ে গেছে। লবিং করে বঙ্গবন্ধু কন্যার পাশে গিয়ে ষড়যন্ত্র করছে, সংকটে ফেলছে।

বিশেষ অতিথির বক্তব্যে উপ-উপাচার্য অধ্যাপক ড. শিরিন আখতার বলেন, বঙ্গবন্ধু শুধু একজন নেতা নয় তিনি একটি প্রতিষ্ঠান। আমরা আমাদের সমস্ত কাজে বঙ্গবন্ধুকে লালন করি। আমি আমার পিতা আর জাতির পিতাকে কখনো আলাদা করিনি। তিনি তার সারাটা জীবন বাঙালি জাতিকে দিয়ে গেছেন। আমরা জাতি হিসেবে অনেক লজ্জাবোধ করি; এমন একজন মানুষকে মেরে ফেলতে পারে। মৃত বঙ্গবন্ধু জীবিত বঙ্গবন্ধু থেকে অনেক বেশি শক্তিশালী।

আলোচকের বক্তব্যে সমাজ বিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহামেদ বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে আলোচনা করতে হলে আগে নিশ্চিত হতে হবে আমরা বঙ্গবন্ধুকে কিভাবে চিনব। এটা যেমন ঠিক বঙ্গবন্ধু একটা অপ্রস্তুত জাতিকে এনে দিয়েছেন। তেমনি তাকে নেতা মেনে নিয়ে এর বাস্তবায়ন শুরু হয় ১৯৪৭ সাল থেকে। বঙ্গবন্ধু আমার কাছে কোনো ব্যক্তি নয়, তিনি আমার অনুভূতি, বিশ্বাস এবং আদর্শ।

এর আগে সভার শুরুতে বঙ্গবন্ধুর ও তার পরিবার, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধের শহীদ ও সদ্য প্রয়াত দৈনিক সমাকালের সম্পাদক গোলাম সারওয়ারের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করা হয়। সভায় বঙ্গবন্ধু ও সাংবাদিকতা নিয়ে আলোকপাত করেন চবিসাসের কার্যনির্বাহী সদস্য আবদুল্লাহ রাকীব।

Advertisement

এছাড়া বক্তব্য রাখেন- ডেপুটি রেজিস্ট্রার (তথ্য ও ফটোগ্রাফি) ফরহাদ হোসেন খাঁন, সমিতির সহসভাপতি মুমিন মাসুদ, যুগ্ম সাধারণ সম্পাদক ইমরান হোসাইন, অর্থ ও সংস্কৃতি ক্রীড়া সম্পাদক জয় দাশ, প্রচার প্রকাশনা ও দফতর সম্পাদক জোবায়ের চৌধুরী ও সদস্য আব্দুল্লাহ আব্বাস প্রমুখ।

আবদুল্লাহ রাকীব/এএম/আরআইপি